'দুয়ারে সরকার' (Duare Sarkar) এর পর এবার 'দুয়ারে পিজি হাসপাতালের ডাক্তার' (Duare PG Doctors)। বুধবার পশ্চিম মেদিনীপুরের কেশিয়াড়ি দিয়ে শুরু হল এই প্রকল্পের কাজ। রীতিমতো শিবির করে এসএসকেএম হাসপাতালের (SSKM) চিকিৎসকরা গ্রামের লোকজনের চিকিৎসা করেন। বৃহস্পতিবার পর্যন্ত রবীন্দ্র ভবন এবং খাজরা হাই স্কুলে চলবে এই শিবির। আগে থেকে নাম লেখানো হয়েছিল। সেই মতো বিভিন্ন গ্রামের লোকজন হাজির হন ওই শিবিরে। এসএসকেএম হাসপাতালের অধিকর্তা মণিময় বন্দ্যোপাধ্যায় এবং সুপার পীযূষ রায়ের নেতৃত্বে মঙ্গলবার ৩৬ জন চিকিৎসক ছাড়াও নার্স, টেকনিশিয়ান সমেত মোট ৪৫ জনের একটি দল মঙ্গলবারেই বাসে করে পৌঁছে যায় ।

বুধবার সকাল থেকেই সরকারি হাসপাতালের আউটডোরের (OutDoor) ধাঁচে চিকিৎসকরা কাজ শুরু করে দেন । প্রকল্পের আনুষ্ঠানিক উদ্বোধন করেন জেলাশাসক আয়েশা রানি । এসএসকেএমের মতো সুপার স্পেশ্যালিটি হাসপাতালের চিকিৎসকদের হাতের সামনে পেয়ে বেজায় খুশি স্থানীয় বাসিন্দারা । কলকাতা থেকে ওষুধপত্র নিয়ে যাওয়া হয়েছে । ডাক্তারেরা পরীক্ষা নিরীক্ষা করে ওষুধও লিখে দেন । শিবির থেকেই বিনামুল্যে ওষুধ দেওয়া হয় ।

গত ১৬ জানুয়ারি (January) এসএসকেএম (SSKM Hospital) হাসপাতালে একগুচ্ছ প্রকল্পের উদ্বোধন করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় । সেই মঞ্চ থেকেই এসএসকেএম কর্তৃপক্ষ কে মুখ্যমন্ত্রী বলেন, আপনারা এই হাসপাতাল থেকে জুনিয়র ডাক্তারদের বিভিন্ন টিমে ভাগ করে গ্রামে পাঠান। তাতে গ্রামের লোকজন খুশি হবেন ডাক্তারদেরও অভিজ্ঞতা বাড়বে। প্রয়োজন হলে ডাক্তারদের ইনসেণ্টিভও দেওয়া হবে । এর ফলে কলকাতার ডাক্তারদের সঙ্গে গ্রামের লোকের যোগাযোগও বাড়বে । মুখ্যমন্ত্রীর স্বপ্নের সেই প্রকল্পের উদ্বোধন হল বুধবার কেশিয়ারি থেকে । স্বাস্থ্যকর্তারা জানান, এবার থেকে সব জেলাতেই এই ধরনের স্বাস্থ্য শিবিরের আয়োজন করা হবে । ওই কর্তাদের দাবি গ্রামে চিকিৎসা করতে পেরে জুনিয়র ডাক্তাররাও খুশি ।

మరింత సమాచారం తెలుసుకోండి: