সংসদে পূর্ণাঙ্গ কেন্দ্রীয় বাজেট (Union Budget) পেশ করছেন অর্থমন্ত্রী নির্মলা সীতারামন (Nirmala Sitharaman)। আগামী বছর লোকসভা ভোটের (Loksabha Vote) আগে এটাই শেষ বাজেট পেশ। সেই সঙ্গে এই বছরে রয়েছে ন’টি রাজ্যের বিধানসভা নির্বাচন (Assembly Elections)। এসব মাথায় রেখে বাজেট যে জনমুখী, বিশেষ করে মধ্যবিত্তদের (Middle Class) সুবিধা পাইয়ে দেওয়ার চেষ্টা করবে তা প্রত্যাশিত ছিলই। হলও তেমনটাই।  

পরিচয় পত্র হিসেবে অগ্রাধিকার পেতে চলেছে প্যান কার্ড। বাজেট পেশ করতে গয়ে কেন্দ্রীয় অর্থমন্ত্রী জানান, সমস্ত সরকারি ডিজিটাল ক্ষেত্রে প্যান কার্ডই হবে মূল পরিচয়পত্র। এছাড়া কেওয়াইসি দেওয়ার প্রক্রিয়ার সরলীকরণ করা হবে বলে জানান তিনি। প্রত্যেক বছর অ্যাকাউন্ট হোল্ডারদের কেওয়াসি নবীকরণ এক সমস্যা। তারই সুরাহা হতে চলেছে।

এই বাজেটের সবথেকে বড় ঘোষণা নিঃসন্দেহে আয়করে (Income Tax) ছাড়। নতুন ট্যাক্স রেজিমে (New Tax Regime) ছাড়ের ঊর্ধ্বসীমা বেড়ে হল ৭ লক্ষ টাকা। বার্ষিক আয় ০ থেকে ৩ লক্ষ টাকা পর্যন্ত আয়কর দিতে হবে না। ৩ লক্ষ টাকা থেকে ৬ লক্ষ টাকা হলে ৫ শতাংশ। ৬ লক্ষ টাকা থেকে ৯ লক্ষ টাকা- ১০ শতাংশ। ৯ লক্ষ টাকা থেকে ১২ লক্ষ টাকা- ১৫ শতাংশ। ১২ লক্ষ টাকা থেকে ১৫ লক্ষ টাকা- ২০ শতাংশ। ১৫ লক্ষ টাকার উপরে- ৩০ শতাংশ।

অন্যদিকে, লাল ‘বহিখাতা’ নিয়ে চলতি অর্থবর্ষের বাজেট পেশ করলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। আর সেই বাজেটে বেতনভোগীদের আয়কর ছাড় নিয়ে নয়া ঘোষণা করল কেন্দ্র। নয়া আয়কর কাঠামোয় বছরে ৭ লক্ষ টাকা পর্যন্ত আয়ে কর মকুব করার ঘোষণা করা হয়েছে। এখন থেকে বেতনভোগীরা নয়া কর কাঠামো মেনেই আয়কর জমা দিতে পারবেন। তবে কেউ চাইলে পুরনো কর কাঠামো অনুযায়ীও আয়কর জমা দিতে পারেন বলে কেন্দ্রের ঘোষণা। আর তা নিয়েই ধন্দে পড়েছেন মধ্যবিত্ত। নয়া আয়কর কাঠামোয় সাত লক্ষ টাকা পর্যন্ত আয়ে কর মকুবের ঘোষণা করা হলেও বেশ কিছু হিসাবও রয়েছে তার মধ্যে। আর সেই জটিল হিসাবের রহস্য এখনও ভেদ করতে পারেনি মধ্যবিত্ত। দোটানায় থাকা মধ্যবিত্ত এখনও বুঝে উঠতে পারছেন না, কোন কর কাঠামো তাঁরা বেছে নেবেন।

మరింత సమాచారం తెలుసుకోండి: