শিবসেনা প্রধান উদ্ধব ঠাকরের ইস্তফার আশ্বাসে তাঁর ভরসা নেই বলে জানিয়ে দিলেন শিবসেনার বিদ্রোহী শিবিরের নেতা একনাথ শিন্ডে। বৃহস্পতিবার গুয়াহাটির হোটেল থেকে তিনি জানিয়েছেন, আগে কংগ্রেস-এনসিপির সঙ্গে ত্যাগ করার ঘোষণা করে মুখ্যমন্ত্রী পদ ছাড়তে হবে উদ্ধবকে। তার পরেই সমঝোতার প্রশ্ন। আবার গতকাল উদ্ধব ঠাকরে বলেছিলেন তিনি মুখ্যমন্ত্রী পদ ছাড়তে পারেন। তবে সেই বার্তাতে চিঁড়ে ভেজেনি। এই আবহে আজকে শিবসেনা মুখপাত্র সঞ্জয় রাউত দাবি করেন যে বিদ্রোহী বিধায়করা যদি মুম্বইতে ফিরে এসে দলীয় নেতৃত্বের সঙ্গে কথা বলেন তাহলে মহাবিকাশ অঘাড়ি থেকে সমর্থন প্রত্যাহারের কথা ভাবতে পারে দল। সঞ্জয় রাউতের এই মন্তব্যে চাঞ্চল্য ছড়িয়েছে মারাঠা রাজনৈতিক মহলে। সঞ্জয় রাউত এদিন বলেন, '২৪ ঘণ্টার মধ্যে যদি বিধায়করা মুম্বই ফিরে আসেন, তাহলে মহাবিকাশ অঘাড়ি ছাড়ার বিষয়ে চিন্তা ভাবনা করা যেতে পারে।’ এদিন সঞ্জয় দাবি করেন যে শীর্ষ নেতৃ্ত্বের সঙ্গে ২২ জন বিধায়কের যোগাযোগ রয়েছে।

অন্য দিকে, উদ্ধবের বৈঠকে মাত্র ১৪ জন শিবসেনা বিধায়ক হাজির ছিলেন বলে একটি সূত্রের দাবি। দলত্যাগ বিরোধী আইন এড়াতে শিবসেনা বিধায়কদের অন্তত দুই-তৃতীয়াংশ অর্থাৎ ৩৭ জনের সমর্থন পেতে হবে শিন্ডে শিবিরকে। অর্থাৎ, সেই ‘লক্ষ্যপূরণ’ হয়ে গিয়েছে। সরকার-সমর্থক ৮ জন নির্দল বিধায়কও তাঁদের পাশে রয়েছেন বলে শিন্ডে শিবিরের দাবি। এরই মধ্যে এক ডজনেরও বেশি শিবসেনা সাংসদ শিন্ডে-গোষ্ঠীতে যোগ দিতে পারেন বলে বিজেপির একটি সূত্রে দাবি করা হয়েছে।

প্রসঙ্গত, ২৮৮ সদস্যের মহারাষ্ট্র বিধানসভায় গরিষ্ঠতার জন্য প্রয়োজন ১৪৫ জন বিধায়কের সমর্থন। বর্তমানে একটি পদ খালি থাকায় জাদু-সংখ্যা ১৪৪-এ নেমে এসেছে। পরিষদীয় পাটিগণিতের হিসেব বলছে, শিন্ডে-সহ ৪২ বিধায়ক শিবির বদলালে উদ্ধবের পক্ষে গদিরক্ষা অসম্ভব। অঙ্কের হিসেবে শিবসেনার ৫৬, এনসিপির ৫৩ এবং কংগ্রেসের ৪৪ বিধায়কের পাশাপাশি বহুজন বিকাশ অঘাড়ির ৪, সমাজবাদী পার্টি এবং প্রহার জনশক্তি পক্ষের দু’জন বিধায়কের সমর্থন রয়েছে উদ্ধব শিবিরে। এ ছাড়া কৃষক সংগঠন পিডব্লিউপিআই-এর ১ এবং ৮ নির্দল রয়েছেন ট্রেজারি বেঞ্চের দিকে। যদিও ওই ৮ নির্দল এখন তাঁদেশ পাশে বলে শিন্ডে শিবিরের দাবি।

మరింత సమాచారం తెలుసుకోండి: