আগামী ১৯ সেপ্টেম্বর থেকে মরুদেশে শুরু হবে আইপিএলের (IPL 2021) দ্বিতীয় পর্ব। ফাইনাল হবে ১৫ অক্টোবর। বিসিসিআই (BCCI) কিন্তু এখনই পরবর্তী আইপিএলের (IPL 2022) রূপরেখা প্রায় তৈরি করে ফেলেছে। IPL 2022-এ কী কী নতুনত্ব বা পরিবর্তন আসতে চলেছে জেনে নিন এক নজরে -

১) দুটি নতুন দলের আইপিএল-এ আসা কার্যত পাকা। অগস্টের মাঝামাঝি এ নিয়ে টেন্ডার প্রকাশ করবে বিসিসিআই। মাঝ-অক্টোবরে বিডিংয়ের প্রক্রিয়া চালু হতে পারে। দ্য টাইমস অফ ইন্ডিয়ার প্রকাশিত রিপোর্ট বলছে নতুন দল নামাতে ইচ্ছাপ্রকাশ করেছে আদানি গোষ্ঠী (Adani Group), কলকাতার উদ্যোগপতি সঞ্জীব গোয়েঙ্কার (Sanjiv Goenka) কোম্পানি আরপিএসজি গোষ্ঠী (RPSG Group), হায়দরাবাদের অরবিন্দ ফার্মা লিমিটেড (Aurobindo Pharma Ltd) এবং গুজরাটের টরেন্ট গোষ্ঠী (Torrent Group)।

২) প্রতিটি দলের বেতনের পরিমাণ ৮৫ কোটি থেকে বাড়িয়ে ৯০ কোটি হতে পারে। প্রতিটি ফ্র্যাঞ্চাইজিকে মোট টাকার অন্তত ৭৫ শতাংশ খরচ করতেই হবে। আগামী তিন বছরে এই বেতনের পরিমাণ ৯০ থেকে ৯৫ এবং তারপরে ১০০ কোটি করা হবে।

৩) প্রতিটি দল সর্বাধিক চার জন করে ক্রিকেটার ধরে রাখতে পারবে। কিন্তু সেখানেও রয়েছে শর্ত। চার ক্রিকেটারের মধ্যে তিন জন ভারতীয়, একজন বিদেশি অথবা দু’জন ভারতীয়, দু’জন বিদেশি— এই ফর্মুলা মেনে চলতে হবে। নিলামে যাওয়ার আগে তাদের বেতনও বলে দিতে হবে। সেই বেতনও বেঁধে দেওয়া হয়েছে। ধরে রাখা ক্রিকেটারের সর্বোচ্চ বেতন হতে পারে ১৫ কোটি টাকা।

৪) মিডিয়া স্বত্ত্বেও আসতে পারে বিপ্লব। কারণ, এবার ডিজিটাল মাধ্যমকে গুরুত্ব দিতে চলেছে বিসিসিআই।

మరింత సమాచారం తెలుసుకోండి: