লক্ষ্যমাত্রা ছিল ৩৬৮ রানের। শেষ দিনে ইংল্যান্ডের হাতে ছিল ১০ উইকেট। করতে হত ২৯১। কিন্তু অপ্রত্যাশিত কিছু ঘটাতে পারলেন জো রুটরা। ইংল্যান্ডকে থামতে হলো ২১০ রানে। ১৫৭ রানে বিরাট জয় পেল টিম ইন্ডিয়া। ওভালে এই মুহূর্ত এল দীর্ঘ ৫০ বছর পর। ১৯৭১ সালে এই মাঠেই জিতেছিল অজিত ওয়াদেরকরেরর ভারত। ওভাল টেস্টের দ্বিতীয় ইনিংসে মহম্মদ সিরাজ একটাও উইকেট পাননি। তবে দলের বাকি বোলাররা যথেষ্ট ভালো পারফর্ম করেছেন। দ্বিতীয় ইনিংসে উমেশ যাদব নেন তিনটে উইকেট। এছাড়া দুটো করে উইকেট শিকার করেছেন জসপ্রীত বুমরাহ, রবীন্দ্র জাদেজা এবং শার্দূল ঠাকুর। ম্যান অফ দ্য ম্যাচ হন রোহিত শর্মা। আর এই নিয়ে লন্ডনের এই মাঠে ৮৫ বছরে এই নিয়ে মাত্র দ্বিতীয় টেস্ট জিতল ভারত।

এক নজরে দেখে নেওয়া যাক টিম ইন্ডিয়ার ওভাল নামা-

* এই টেস্ট নিয়ে ওভালে মোট ১৪টি টেস্ট খেলল টিম ইন্ডিয়া। দুটি টেস্টে জিতেছে, ড্র করেছে সাতটি টেস্ট, হারতে হয়েছে পাঁচটিতে।

* ১৯৩৬ সালে ভারত ওভালে প্রথম খেলে। ৯ উইকেটে হারতে হয় ভিজিয়ানাগ্রামের মহারাজার দলকে। প্রথম ইনিংসে মহম্মদ নিসারের ৫ উইকেটও জেতাতে পারেনি ভারতকে। ওয়ালি হ্যামন্ড ২১৭ রান করেন।

* এরপর ১৯৪৬ ও ১৯৫২ সালে দুটি টেস্ট খেলে ভারত। দুটি ম্যাচই ড্র হয়।

* ১৯৫৯ সালে ওভালে ভারতকে হারতে হয় ইনিংস ও ২৭ রানে।

* এরপর ১৯৭১ সালে। ইংল্যান্ডের মাটিতে সেটিই ভারতের প্রথম টেস্ট ও সিরিজ জয়। অজিত ওয়াড়েকরের নেতৃত্বে সেই ম্যাচে ভারত রে ইলিংওয়র্থের ইংল্যান্ডকে ৪ উইকেটে হারায়।

* ১৯৭৯ থেকে ২০০৭ সাল পর্যন্ত ওভালে পরের পাঁচটি টেস্ট ভারত ড্র করে।

* ২০১১ সালে ভারত হারে ইনিংস ও ৮ রানে।

* ২০১৪ সালে ভারতকে হারতে হয় ইনিংস ও ২৪৪ রানে।

* ২০১৮ সালে ভারত হারে ১১৮ রানে।

* ২০২১ সালে ভারত জিতল ১৫৭ রানে।

మరింత సమాచారం తెలుసుకోండి: