ইউএস এর চল এবার ভারতে। এই প্রথম রোবট দ্বারা পরিষেবা পেতে চলেছে অতিথি। ভূবনেশ্বরের 'রোবো শেফ' রেস্টুরেন্টে রোবট দ্বারা পরিষেবা পাবে অতিথি রা। দরজা খুলে দেওয়া থেকে শুরু করে খাবার পরিবেশন সবেতেই পারদর্শী এই দুই হিউম্যানয়েড রোবট। নাম চম্পা, চামেলী , অনায়েসেই রেস্টুরেন্টের এ-প্রান্ত থেকে অন্য প্রান্তে ঘুরে বেড়াচ্ছে তারা। অতিথি এলে দরজা খুলে স্বাগত জানানো থেকে শুরু করে  খাবার পরিবেশনের পর "খুশি তো বলে প্রশ্ন করছে তারা।
 ভূবনেশ্বরের চন্দ্রশেখরপুরে গত বৃহস্পতিবার থেকে এই 'রোবোট শেফ' রেস্টুরেন্টে টি চালু হয়েছে। রেস্টুরেন্টে রোবটের আদব কায়দা  দেখে ইতিমধ্যে ভির জমছে ঠাসা । শহরতলিতে বিদেশিয়ানা দেখতে সবাই ছুটছে ' রোবো শেফে'।রেস্টুরেন্টের মালিক জিত বাসা পেশায় সিভিল ইঞ্জিনিয়ার তার এই দুর্লভ চিন্তা ভাবনা র প্রসঙ্গে বলেছেন,"ইউএস একটি রেস্টুরেন্টে রোবটের পরিষেবা দেখে তার এই পরিকল্পনা মাথায় আসে। 
তিনি বলেছেন ভারতে হয়তে এর আগেও রোবট পরিষেবা র রেস্টুরেন্টে বানানো হয়েছে কিন্তু সেগুলো সবই চিন থেকে আমদানি করা , কিন্তু তার এই  হিউম্যানয়েড রোবট সম্পূর্ণ ভারতের তৈরি"। ৫.৫ লক্ষের এই রোবট গুলি ৪ঘন্টা কাজ করতে সক্ষম ।২০কেজি পূর্যন্ত খাবার উত্তোলন করতে পারে। এগুলি চার্জ হতে প্রায় আধ ঘন্টা মত সময় নেয়।


Find out more: