ঘূর্ণবায়তের জেরে দুই বঙ্গে রবিবার থেকে এক নাগাড়ে চলছে বৃষ্টি (Rain)। কোথাও বিক্ষিপ্ত ভাবে কোথাও বজ্রবিদ্যুৎ-সহ। এই সপ্তাহের শেষেও দৃশ্যটা খানিকটা একই।  উত্তরবঙ্গে অতি ভারী বৃষ্টির কমলা সতর্কতা। দক্ষিণবঙ্গে (South Bengal) বজ্রবিদ্যুৎ-সহ হালকা মাঝারি বৃষ্টির পূর্বাভাস। ভারী বৃষ্টির সম্ভাবনা কম। মৌসুমী অক্ষরেখার বিস্তৃত রয়েছে অমৃতসর চন্ডিগড় নাজিবাবাজ শাহজাহানপুর গোরখপুর সোপাউল ও বালুরঘাট এর ওপর দিয়ে মণিপুর পর্যন্ত। পশ্চিমী ঝঞ্ঝা রয়েছে উত্তর-পশ্চিম ভারতে। বিহার ও সংলগ্ন এলাকায় ঘূর্ণাবর্ত রয়েছে। কলকাতা আজ সারাদিন আকাশ মূলত মেঘলা থাকবে।  বৃষ্টির পরিমাণ সামান্য বাড়তে পারে। বাতাসে জলীয় বাষ্প থাকায় আর্দ্রতাজনিত অস্বস্তি বাড়বে।

কলকাতা (Kolkata) শহরে আজ সকালে সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৬.৬ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিক তাপমাত্রা (Temparature)। গতকাল বিকেলে সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩২.২ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিক তাপমাত্রা। বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ ৭০ থেকে ৯২ শতাংশ। আগামী ২৪ ঘন্টায় কলকাতা শহরে তাপমাত্রা থাকবে ২৭ থেকে ৩২ ডিগ্রি সেলসিয়াস।

এদিকে দক্ষিণবঙ্গ বজ্রবিদ্যুৎসহ বৃষ্টির পরিমাণ বেশি থাকবে মুর্শিদাবাদ, নদিয়া, বীরভূম, পূর্ব মেদিনীপুর, উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা জেলায়। বজ্রবিদ্যুৎ সহ বিক্ষিপ্তভাবে হালকা মাঝারি বৃষ্টির সম্ভাবনা। শুক্রবার বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির পরিমাণ একটু বাড়তে পারে।

উত্তরবঙ্গের জেলাতে বিক্ষিপ্তভাবে বৃষ্টি চলবে। শনি ও রবিবার অতি ভারী বৃষ্টির কমলা সতর্কতা। দার্জিলিং কালিম্পং আলিপুরদুয়ার কোচবিহার ও জলপাইগুড়িতে আগামী ৪৮ ঘন্টায় বৃষ্টির সম্ভাবনা কিছুটা কমবে। শুধুমাত্র আলিপুরদুয়ার ও জলপাইগুড়িতে বিক্ষিপ্ত দু-এক পশলা ভারী বৃষ্টি। বজ্রবিদ্যুৎ সহ হালকা মাঝারি বৃষ্টির সম্ভাবনা মালদা ও দুই দিনাজপুরে। শনিবার থেকে ফের বৃষ্টি বাড়বে উত্তরবঙ্গে। বিক্ষিপ্তভাবে দু-এক জায়গায় ২০০ মিলিমিটার পর্যন্ত বৃষ্টিপাতের আশঙ্কা। ভারী বৃষ্টি হবে দার্জিলিং ও কোচবিহারে।

এছাড়াও, আগামী কয়েকদিন প্রবল বৃষ্টির আশঙ্কা উত্তরাখন্ডে। ভারী থেকে অতি ভারী বৃষ্টি বিক্ষিপ্তভাবে হতে পারে হিমাচল প্রদেশ পাঞ্জাব হরিয়ানা চন্ডিগড় দিল্লি উত্তর প্রদেশ সিকিম বিহার এবং ঝাড়খন্ডে। পাঞ্জাব হরিয়ানা চন্ডিগড় দিল্লি থেকে পরবর্তী কয়েক দিনে বজ্রবিদ্যুৎসহ বৃষ্টির সম্ভাবনাও থাকছে।

మరింత సమాచారం తెలుసుకోండి: