করোনা আবহে বাতিল মাধ্যমিক-উচ্চমাধ্যমিক, নবান্নে ঘোষণা মুখ্যমন্ত্রীর। জনমত দেখে সিদ্ধান্ত নিলেন মমতা বন্দ্যোপাধ্যায়। ৭ দিনের মধ্যে মূল্যায়ন পদ্ধতি জানানোর নির্দেশ মুখ্যমন্ত্রীর। মুখ্যমন্ত্রী বললেন, ‘‘৩৪ হাজার ই-মেল পেয়েছে রাজ্য সরকার। সেই সিদ্ধান্তের ভিত্তিতে মাধ্যমিক বা উচ্চ মাধ্যমিক বাতিল করা হল। ৭ দিনের মধ্যে জানানো হবে, কী ভাবে মূল্যায়ন হবে। মাধ্যমিক-উচ্চ মাধ্যমিকের সঙ্গে সিবিএসই ও আইসিএসই ও আইএসসি-এর সঙ্গে মিলিয়ে যেন পরীক্ষা নেওয়া হয় হয়। পড়ুয়াদের যাতে কোনও অসুবিধা না হয়, সে দিকে খেয়াল রাখতে হবে।’’ জনমতকে গুরুত্ব দিয়ে সিদ্ধান্ত নেওয়া হয়েছে বললেন মুখ্যমন্ত্রী। তিনি জানালেন, ‘‘বিশেষজ্ঞ কমিটির পরামর্শ, এ বছর পরীক্ষা না করার দিকেই। ৮৩ শতাংশ মানুষ পরীক্ষা না নেওয়ার পক্ষে। ই-মেলে সাধারণ মানুষ মতামত জানিয়েছেন।’’

প্রসঙ্গত, মাধ্যমিক বা উচ্চমাধ্যমিক পরীক্ষা হবে কি না এ ব্যাপারে পড়ুয়া, অভিভাবক এবং জনসাধারণের মতামত চেয়েছিল শিক্ষা দফতর। পাশাপাশি এই বিষয়ে সিদ্ধান্ত নেওয়ার জন্য রাজ্য সরকার বিশেষজ্ঞ একটি কমিটিও গঠন করেছিল। আর শিক্ষা দফতরের জারি করা বিজ্ঞপ্তির ছবি টুইট করে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জনমত জানানোর আবেদন করেছিলেন। টুইটে মুখ্যমন্ত্রী লিখেছিলেন, ‘আমাদের সন্তানদের ভবিষ্যৎ আমার কাছে সবথেকে গুরুত্বপূর্ণ। তাই মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষা হবে কি না সেই বিষয়ে সিদ্ধান্ত নেওয়ার জন্য একটি বিশেষজ্ঞ কমিটি গঠন করেছি আমরা। সেই সঙ্গে আমরা অভিভাবক, সাধারণ মানুষ, সমাজ ও ছাত্র-ছাত্রীদের কাছেও তাঁদের মতামত জানতে চাইছি’। 

সোমবার সেই রিপোর্ট এলে দেখা যায়, করোনা আবহে মাধ্যমিক, উচ্চমাধ্যমিক পরীক্ষা না নেওয়ার পক্ষেই মত সিংহভাগের। শিক্ষা দফতরের তরফে যে জনমত চাওয়া হয়েছিল, সেখানে প্রায় ৮০ শতাংশের বেশি মানুষই পরীক্ষা না নেওয়ার পক্ষে মতামত দিয়েছেন। সেই রিপোর্ট দেখেন পরীক্ষা বাতিলের চূড়ান্ত সিদ্ধান্ত নেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

మరింత సమాచారం తెలుసుకోండి: