আরও শক্তি সঞ্চয় করে অতি গভীর নিম্নচাপে পরিণত হয়েছে দক্ষিণ ও মধ্য বঙ্গোপসাগরে তৈরি হওয়া নিম্নচাপ। বুধবার বিকেল পর্যন্ত এর অবস্থান ছিল, পশ্চিম-দক্ষিণ পোর্ট ব্লেয়ার থেকে ৫৪০ কিলোমিটার, বাংলাদেশের কক্সবাজার থেকে ১৪৬০ কিলোমিটার এবং মায়ানমার থেকে ১৩৫০ কিলোমিটার দূরে। তবে এরই মাঝে তাপপ্রবাহের পূর্বাভাস দিয়েছে আবহাওয়া দফতর। বৃহস্পতিবার সকালেই বঙ্গোপসাগরের গভীর নিম্নচাপ থেকে ঘূর্ণিঝড়ে পরিণত হয়েছে। ইতিমধ্যে জন্ম নিচ্ছে ঘূর্ণিঝড় মোকা। তবে বুধবার রাতে মৌসম ভবন জানায়, বৃহস্পতিবার সকালের আগে ঘূর্ণিঝড় তৈরি হচ্ছে এবং বিকেলের দিকে তা প্রবল ঘূর্ণিঝড়ে রূপান্তরিত হতে পারে। শুক্রবার আরও শক্তি বৃদ্ধি করে মোকা প্রবল ঘূর্ণিঝড়ের রূপ নেবে বলে জানিয়েছে হাওয়া অফিস। কিন্তু এর জেরে গরমের অস্বস্তি বেড়েছে কলকাতা সহ রাজ্যের একাধিক জেলায়। হাওয়া অফিস সূত্রে খবর, আগামী ২ দিন তাপপ্রবাহ চলবে রাজ্য জুড়ে। বিশেষ করে দক্ষিণবঙ্গের একাধিক জেলায় ফের তাপমাত্রা পৌঁছবে ৪০ ডিগ্রির ঘরে।

এদিন কলকাতার আকাশ মূলত পরিষ্কার থাকবে। এদিন শহরের সর্বোচ্চ ও সর্বনিম্ন তাপমাত্রা থাকতে পারে যথাক্রমে ৩৭ ও ২৮ ডিগ্রি সেলসিয়াসের আশপাশে। পরবর্তী ২৪ ঘণ্টায় কলকাতা ও আশপাশের এলাকায় গরম ও অস্বস্তির আবহাওয়া নিয়ে সতর্ক করেছে আবহাওয়া দফতর। বাতাসে জলীয় বাস্পের পরিমাণ ৭১ শতাংশ।

অন্যদিকে দক্ষিণবঙ্গের তাপপ্রবাহের পূর্বাভাস দিয়েছে আলিপুর। এদিন দক্ষিণবহ্গের বেশকিছু জেলায় তাপমাত্রা ৪০ এর উপরে পৌঁছবে বলে জানিয়েছে হাওয়া অফিস। আগমী ২ থেকে ৩ দিন দক্ষিণবঙ্গে তেমন কোনও ভারী বৃষ্টির পূর্বাভাস নেই। আবহাওয়া মোটামুটি শুকনো থাকবে। বেশকিছউ জেলায় তাপজনিত কারণে অস্বস্তির পরিমাণ বজায় থাকবে।

এদিকে উত্তরবঙ্গের শুক্রবার সকালের মধ্যে উত্তরবঙ্গের কোনও জেলায় বৃষ্টির সম্ভবনা নেই। যদিও তাপমাত্রা আরও বাড়ার আশঙ্কা রয়েছে বলে জানিয়েছে আবহাওয়া দফতর। উত্তরবঙ্গের বেশকিছু জেলায় তাপজনিত কারণে আগামী তিনদিন অস্বস্তির আবহাওয়া বজায় থাকবে। তবে দিনের তাপমাত্রার তেমন বড় কোনও পরিবর্তন হবে না বলে জানিয়েছে আবহাওয়া দফতর।

మరింత సమాచారం తెలుసుకోండి: