তৃতীয় টেস্টে চালকের আসনে অস্ট্রেলিয়া (Australia)। দ্বিতীয় দিনের খেলা শেষ হওয়া পর্যন্ত ৪ উইকেটের বিনিময়ে ৪৭৫ রান তুলে ফেলে অস্ট্রেলিয়া।দুরন্ত ফর্মে ব্যাটিং করছেন উসমান খোয়াজা (Usman Khawaja)। দ্বিশতরান থেকে মাত্র ৫ রান দূরে তিনি। তাঁকে যোগ্য সঙ্গ দিয়েছেন স্টিভ স্মিথ (Steve Smith)। তিনিও শতরান করে ডন ব্র্যাডম্যানের শতরানের রেকর্ড অতিক্রম করেন।মারনাস লাবুশানে ১৩টি চারের সহযোগে ৭৯ রান করেন।এরপর ওয়ান ডে স্টাইলে ব্যাটিং করেন ট্রেভিস হেড।৫৯ বলে ৭০ রান করেন।মারেন ৮টি চার এবং ১টি ছয়। প্রোটিয়া বোলারদের নর্কিয়া ২টি, রাবাডা এবং কেশব মহারাজ একটি করে উইকেট নেন।

উল্লেখ্য, দক্ষিণ আফ্রিকার(South Africa) বিরুদ্ধে সিডনিতে নজির গড়লেন স্মিথ। ডন ব্র্যাডম্যানের শতরানের সংখ্যা ছিল ২৯।প্রোটিয়াদের বিরুদ্ধে ১০৪ রান করে আউট হয়ে যান তিনি। মারলেন ১১ টি চার এবং ৩ টি ছয়।

স্টিভ স্মিথের অনবদ্য কীর্তি প্রশংসা কুড়িয়ে নিয়েছে প্রত্যেকের। ক্রিকেট অস্ট্রেলিয়ার তরফ থেকে জানানো হয়েছে, ‘আমরা আধুনিক যুগের কিংবদন্তিকে দেখছি। ৩০ নম্বর শতরান স্টিভ স্মিথের জন্য।’

শুধু ডন ব্র্যাডম্যানের রেকর্ড ভাঙাই নয়, অস্ট্রেলিয়ার সর্বোচ্চ রান্ সংগ্রাহকদের তালিকায় চতুর্থ স্থানে উঠে এসেছে স্টিভ স্মিথ। এই মুহূর্তে স্টিভ স্মিথের রানসংখ্যা ৮,৬৪৭। পিছনে ফেললেন ম্যাথু হেডন এবং মাইকেল ক্লার্ককে। স্টিভ স্মিথের সামনে রয়েছেন রিকি পন্টিং, অ্যালান বর্ডার এবং স্টিভ ওয়া। শতরানের নিরিখেও অস্ট্রেলিয়ান ব্যাটারদের মধ্যে চতুর্থ স্থানে তিনি। তাঁর আগে রয়েছেন রিকি পন্টিং, স্টিভ ওয়া এবং ম্যাথু হেডেন।

মাইলফলক স্পর্শ করার পর স্টিভ স্মিথ বলেন, ‘দক্ষিণ আফ্রিকা দারুন দল। প্রোটিয়াদের বিরুদ্ধে আমার খুব একটা ভালো রেকর্ড নেই। তবে এই নতুন মাইলফলক স্পর্শ করতে পেরে ভালো লাগছে।’ তিনি আরও বলেন, ‘সিডনিতে বহুদিন ধরে খেলছি। তাই এখানে কিভাবে খেলতে হয় খুব ভালো মত জানি। উইকেটের সঙ্গে একবার যদি মানিয়ে নেওয়া যায়, তাহলে রান পেতে অসুবিধা হয় না।’

మరింత సమాచారం తెలుసుకోండి: