ইন্দোর টেস্টের (Indore Test) দ্বিতীয় দিনের শুরুতে ফের মেঘ জমেছিল। না, আকাশে নয়, ভারতের (India) প্রত্যাবর্তনের প্রচেষ্টায়। তবে শেষ পর্যন্ত সে মেঘ কেটেছে। আগের দিনের চার উইকেটে ১৫৬ রান থেকে শুরু করেছিল অস্ট্রেলিয়া (Australia)। ইনিংস এগোচ্ছিল ভালই, ১৮৬ রানে পড়ল পঞ্চম উইকেট। সেখান থেকে ১৯৭ রানে শেষ অজিদের ইনিংস। তৃতীয় ইনিংসে নেমে ভারত লাঞ্চের সময় শূন্য রানে ১৩ রানে দাঁড়িয়ে আছে। ম্যাচে এখনও এগিয়ে অস্ট্রেলিয়াই কারণ এখনও ৭৫ রানের লিড তাদের।

রোহিত শর্মা (Rohit Sharma), বিরাট কোহলিদের (Virat Kohli) লক্ষ্য, প্রথম ইনিংসের ব্যাটিং বিপর্যয় যেন আবার না হয়। অন্তত ১৫০ রানের লিড না থাকলে এই ম্যাচ জেতা কঠিন হয়ে পড়বে। আবারও স্পিন অস্ত্রে ভারতকে ঘায়েল করতে চাইছেন স্টিভ স্মিথ (Steve Smith)। প্রথম ইনিংসে পাঁচ উইকেট পাওয়া ম্যাথিউ কুনেমান (Matthew Kuhnemann) মিচেল স্টার্কের (Mitchell Stark) সঙ্গে নতুন বলে শুরু করলেন। লাঞ্চের পরেই লেলিয়ে দেওয়া হবে নাথান লিয়ঁকে (Nathan Lyon) তাতে সন্দেহ নেই।

আরও বড় লিড নিতে পারত অস্ট্রেলিয়া। সেটা যে ৮৯ রানে থামানো গিয়েছে তার কৃতিত্ব রবিচন্দ্রন অশ্বিন (Ravichandran Ashwin) এবং উমেশ যাদবের (Umesh Yadav)। গতকাল একটাও উইকেট না পাওয়া অশ্বিন আজ তিন উইকেট তুললেন। লোয়ার অর্ডারের উপর রোলার চালালেন পেসার উমেশ যাদব, তাঁর তিনটি শিকার। তিন উইকেট তিনি পেলেন মাত্র পাঁচ ওভার বল করে।

এই ম্যাচ চারদিন পর্যন্ত গড়াবে বলে মনে হয় না। ভারত যদি ১৫০ রানের লিড দেয়ও, এই পিচে চতুর্থ ইনিংসে অস্ট্রেলিয়ার ১০০ রান করতে বেগ পেতে হবে। হোলকার স্টেডিয়ামের (Holkar Stadium) পিচ নিয়ে ইতিমধ্যেই বিতর্ক উঠেছে। প্রথম দিনেই বল একহাত ঘুরেছে। সেই সঙ্গে লাফিয়েছে এবং নিচু হয়েছে। ভারতের ব্যাটিং বিপর্যয়ের পর ভারতীয় সমর্থকরাও পিচের মান নিয়ে প্রশ্ন তুলেছে। কেউ কেউ বলছেন, এই পিচ বানানোর জন্য আইসিসির (ICC) উচিত বিসিসিআইকে (BCCI) শাস্তি দেওয়া।

మరింత సమాచారం తెలుసుకోండి: