করোনার কোপে শিক্ষাব্যবস্থা। বাড়তে থাকা সংক্রমণের মাঝেই ২০২০ সালের মাধ্যমিক পরীক্ষা সম্পূর্ণ হয়েছিল। কিন্তু মাঝপথেই থমকে গিয়েছিল উচ্চমাধ্যমিক পরীক্ষা। পরীক্ষার্থীদের তিনটি করে পেপারের পরীক্ষা বাকি থেকে গিয়েছিল। বহু টালবাহানার পরও ওই পরীক্ষা সম্পূর্ণ করা যায়নি। পরে দ্বাদশ শ্রেণির টেস্টের রেজাল্টের উপর ভিত্তি করে ওই তিনটি বিষয়ের মূল্যালয় হয়। এবারেও জুন মাসে হচ্ছে না মাধ্যমিক (Madhyamik) ও উচ্চমাধ্যমিক (HS) পরীক্ষা। পরে নতুন পরীক্ষা সূচি ঘোষণা করা হবে। শনিবার সাংবাদিক বৈঠক করে জানিয়ে দিলেন মুখ্যসচিব আলাপন বন্দ্যোপাধ্যায়।

তবে কবে পরীক্ষা হবে তা পরে বিজ্ঞপ্তি দিয়ে জানাবে শিক্ষা দফতর। পরিস্থিতি বিবেচনা করে পরে নেওয়া হবে বলে শিক্ষা দফতর সূত্রে খবর। তবে পরীক্ষা এখনই বাতিল করার কথা ভাবা হচ্ছে না। পরীক্ষা না হলে কীসের ভিত্তিতে মূল্যায়ন হবে, তা নিয়েও ধোঁয়াশা রয়েছে। করোনার কারণে বিভিন্ন স্কুলে টেস্ট পরীক্ষা হয়নি। ফলে নম্বর দেওয়ার ক্ষেত্রে কী বিবেচনা করা হবে, তা ভাবতে হচ্ছে শিক্ষা দফতরকে। আপাতত দুটি পরীক্ষা স্থগিত করা হল।  


অন্যদিকে, করোনা মোকাবিলায় দু'সপ্তাহের জন্য কার্যত লকডাউন ঘোষণা রাজ্য সরকারের। যদিও সরকারের ভাষায় 'কড়া বিধিনিষেধ' বলা হচ্ছে। শনিবার রাজ্যের মুখ্যসচিব আলাপন বন্দ্যোপাধ্যায় সাংবাদিক বৈঠক করে এই সিদ্ধান্ত জানান। তিনি বলেন, জরুরি পরিষেবার সঙ্গে যুক্ত দফতর ছাড়া, সমস্ত সরকারি, বেসরকারি অফিস বন্ধ রাখা হচ্ছে। লোকাল ট্রেনের সঙ্গে এ বার বাস, মেট্রো এবং ফেরি পরিষেবাও সম্পূর্ণ বন্ধ রাখার সিদ্ধান্ত নেওয়া হল। জরুরি প্রয়োজন ছাড়া ট্যাক্সি এবং অটোও চলাচল করবে না। রাত ৯টা থেকে ভোর ৫টা পর্যন্ত প্রয়োজন ছাড়া রাস্তায় বের হওয়া যাবে না বলেও নবান্ন সূত্রে খবর।

మరింత సమాచారం తెలుసుకోండి: