কলকাতা প্রিমিয়ার লিগে এর আগেই পয়েন্ট নষ্ট করেছে ইস্ট বেঙ্গল ও মহমেডান। বাকি ছিল মোহনবাগান। বুধবার তারাও পয়েন্ট নষ্ট করল কালীঘাট মিলন সঙ্ঘের সঙ্গে ড্র করে। প্রথমে গোল করে এগিয়ে গিয়েছিল কালীঘাটই। ৩০ মিনিটে পেনাল্টি থেকে গোল করেন করণ মুর্মু। এর পর ৪৫ মিনিটে পেনাল্টি থেকেই গোল শোধ করে মোহনবাগান। গোল করেন সুহেল ভাট। বিরতির পর আর গোল হয়নি।

বুধবার মোহনবাগান মাঠে ছিল উৎসবের মেজাজ। দলের নতুন তিন ফুটবলার জেসন কামিংস, অনিরুদ্ধ থাপা এবং আনোয়ার আলিকে বরণ করার জন্য ঝাঁপিয়ে পড়ে সবুজ মেরুন জনতা। মাঠের মধ্যে ঢুকে ফুটবলারদের গলায় মালা পরান সমর্থকরা। ছিলেন কোচ জুয়ান ফেরান্দোও। কিন্তু এত সমর্থনের পরেও দলের কাঙ্খিত জয় কিন্তু আসেনি। আসলে এবারের লিগে বিদেশি নেই। তাই দেশীয় ফুটবলারদের নিয়ে গড়া দলগুলোর মধ্যে তেমন ফারাক নেই। সেটাই প্রকট হল এই ম্যাচে। কালীঘাট এতই ভাল খেলল যে ম্যাচের সেরাও হয়েছেন তাদের উমর মুখতার। সব মিলিয়ে দিনটা সবুজ মেরুনের ছিল না।


অন্যদিকে, প্রাক-মরশুম প্রস্তুতি ম্যাচ হলেও রিয়াল মাদ্রিদ (Real Madrid) বনাম ম্যাঞ্চেস্টার ইউনাইটেড (Manchester United), এত বড় ম্যাচের উপর নজর থাকবেই। আমেরিকার টেক্সাস (Texas) শহরে মুখোমুখি হয়েছিল ইউরোপের ঐতিহ্যশালী দুই ক্লাব। রিয়াল জিতল ২-০ গোলে। ম্যাচের একদম শুরুর দিকে গোল করলেন জুড বেলিংহ্যাম (Jude Bellingham) এবং একেবারে শেষের দিকে গোল করেন হোসেলু (Joselu)। রিয়াল জিতলেও খেলায় দুই দলের আধিপত্য ছিল সমান সমান। বলের দখলে এগিয়ে ছিল ম্যান ইউ (৫৩ শতাংশ)। গোলে শট দু' দলেরই ১৫টা করে, লক্ষ্যে ৫টা করে ছিল দু' দলেরই। সমস্ত পরিসংখ্যান প্রায় সমান। তবে প্রাক-মরশুম খেলায় পরিসংখ্যান আদৌ গুরুত্বপূর্ণ নয়। কোচেরা তাঁদের সমস্ত খেলোয়াড়দের পরখ করে নিতে চান। জেতা-হারা এখানে বিচার্য নয়। তা না হলে দলের সেরা ফরোয়ার্ড মার্কাস র‍্যাশফোর্ডকে (Marcus Rashford) ৬২ মিনিটে তুলে নিতেন না এরিক টেন হাগ (Eric Ten Hag)। একইভাবে রিয়াল কোচ কার্লো অ্যান্সেলোত্তিও (Carlo Ancelotti) সবাইকে ঘুরিয়ে ফিরিয়ে খেলিয়েছেন।

మరింత సమాచారం తెలుసుకోండి: