সাম্প্রতিককালে আমেরিকার সাথে চিনের সম্পর্ক তলানিতে এসে ঠেকেছে।এর আগে বানিজ্য নীতি নিয়েও চাপানতর চলেছে দুই দেশের মধ্যে। চিনের প্রেসিডেন্ট শি চিনফিং য়ের মতে, এই মারাত্মক ভাইরাসের বিরুদ্ধে চিন ও আমেরিকার ঐক্যবদ্ধ হয়ে লড়াই করা উচিত।

 

 

চিনের সরকারি সংবাদমাধ্যম সিসিটিভি জানিয়েছে, শুক্রবার মার্কিন প্রেসিডেন্ট ডনালড ট্রাম্পের সঙ্গে  ফোনে কথা বলেছেন দেশের প্রেসিডেন্ট শি চিনফিং। তাতে তিনি এই কথা বলেছেন। সেই সঙ্গে এই ভাইরাসের মোকাবিলায় আমেরিকাকে সমস্ত রকমের সাহায্যের আশ্বাসও দিয়েছে চিন। সিসিটিভি জানিয়েছে, করোনা ঠেকাতে আমেরিকার সঙ্গে চিকিৎসা সংক্রান্ত সমস্ত সহযোগিতায় প্রস্তুত চিন। সেই সঙ্গে এ সংক্রান্ত তথ্যের বিনিময়ও করবে চিন।

 

 

বাণিজ্য শুল্ক নিয়ে সাম্প্রতিক কালে দুই পক্ষের চাপান উতোর দেখেছে গোটা বিশ্ব। সেই সঙ্গে করোনাভাইরাস নিয়েও নানা বিরূপ মন্তব্য করেছেন চিন ও আমেরিকার নেতারা। সাংবাদিক বৈঠকে যেমন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এবং বিদেশসচিব মাইক পম্পেয়ো একে ‘চিনা ভাইরাস’ বলে আখ্যা দিয়েছেন। তা নিয়ে প্রশ্নের মুখে পড়লেও ট্রাম্প এবং পম্পেয়ো দু’জনেই জানিয়েছিলেন, চিনের উহান শহরে এটি প্রথম দেখা গিয়েছে, সে কারণে একে ‘চিনা ভাইরাস’ বলেছেন। অন্য দিকে, এর পাল্টা হিসাবে চিনও নিশ্চুপ ছিল না। চলতি মাসেই বেজিংয়ে চিনের বিদেশ মন্ত্রকের এক মুখপাত্রের দাবি ছিল, মার্কিন সেনাই উহানে এই ভাইরাস এনেছে। তবে সেই তিক্ত অতীতকে ভুলে এ বার একসঙ্গে লড়াইয়ের অঙ্গীকারবদ্ধ হওয়ার দিকেই এগোতে চায় দু’দেশ।

 

 

మరింత సమాచారం తెలుసుకోండి: