সামনেই বিধানসভা নির্বাচন। তার আগে রাজ্যের মানুষের মন জিততে মরিয়া বিজেপি। বাংলাকে ‘পাখির চোখ’ করে সেই লক্ষ্যে এগনোর যে একটা চেষ্টা কেন্দ্রীয় বাজেটে দেখা যাবে, সেটাই ছিল প্রত্যাশিত। হলও তাই। রেল, সড়ক-সহ বাংলার জন্য একগুচ্ছ জনমুখী প্রকল্প ঘোষণা করল কেন্দ্র।

শুধু বাংলা নয়, এ রাজ্যের পাশাপাশি কেরল এবং তামিলনাড়ুকেও বাজেটের কেন্দ্রবিন্দুতে রাখার চেষ্টা করেছে কেন্দ্রের বিজেপি সরকার। এই ৩ রাজ্যে ভোটের রাস্তা আরও মসৃণ করতে বিজেপি যে রেলের পাশাপাশি এই রাস্তাকেই বেছে নেবে সেটাও ছিল প্রত্যাশিত। বাজেটে সড়ক উন্নয়নের জন্য ২৫ হাজার কোটি টাকা বরাদ্দ করা হবে বলে ঘোষণা করলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। ৬৭৫ কিলোমিটার সড়ক নির্মাণ করা হবে ভোটের বাংলায়। তার মধ্যে রয়েছে কলকাতা থেকে শিলিগুড়ি পর্যন্ত রাস্তা সংস্কারের বিষয়টি।

অন্যদিকে, অর্থমন্ত্রী নির্মলা সীতারামনের ‘সংস্কারী বাজেটে’ অপরিবর্তিতই রইল কর পরিকাঠামো। তবে এরই মধ্যে সামান্য স্বস্তি পেলেন ৭৫ বছরের বেশি বয়সি নাগরিকরা। অর্থমন্ত্রী ঘোষণা করেছেন, পঁচাত্তোরোর্ধ্ব পেনশনভোগীদের আর আয়কর রিটার্ন জমা দিতে হবে না।

এ বারের বাজেটে নজর ছিল আয়কর ছাড়ের দিকে। অর্থনীতিবিদদের একটা বড় অংশের মত ছিল, সাধারণ মানুষের ক্রয় ক্ষমতা বাড়াতে হলে আয়করে ছাড় দিতে হবে। তবে সে ক্ষেত্রে যে রাজকোষে টান পড়ার প্রবল আশঙ্কা থাকত, তা-ও স্বীকার করেছিলেন বিশেষজ্ঞরা। সোমবারের বাজেটে দেখা গেল রাজকোষে আর চাপ না বাড়ানোর সিদ্ধান্তই নিলেন অর্থমন্ত্রী। ছাড় পেলেন শুধু ৭৫ বছরের বেশি বয়সিরা। যাঁদের আয়ের একমাত্র সূত্র পেনশন বা জমা সঞ্চয় থেকে পাওয়া সুদ, তাঁদের আয়কর রিটার্ন জমা করতে হবে না।

మరింత సమాచారం తెలుసుకోండి: