মোতেরায় চতুর্থ টেস্ট জয়ের পরে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে টিম ইন্ডিয়া। কিন্তু এই জয়ের পরে ভারত অধিনায়ক বিরাট কোহলি বেশ কিছু রেকর্ড করেছেন সেগুলি দেখে নেওয়া যাক-

১. ভারতকে সবথেকে বেশি টেস্টে নেতৃত্ব দেওয়ার নিরিখে মহেন্দ্র সিং ধোনিকে ছুঁয়ে ফেলেন কোহলি। ধোনি ও কোহলি উভয়েই টিম ইন্ডিয়াকে ৬০টি করে টেস্টে নেতৃত্ব দিয়েছেন।

২. ক্যাপ্টেন হিসেবে ঘরের মাঠে সবথকে বেশি টেস্টে জয়ের নিরিখে স্টিভ ওয়াকে টপকে গেলেন বিরাট। নিজেদের দেশে ক্যাপ্টেন হিসেবে কোহলি টেস্ট জিতলেন মোট ২৩টি। স্টিভ ওয়ার নেতৃত্বে অস্ট্রেলিয়া দেশের মাঠে মোট ২২টি টেস্ট জেতে। ভারতীয়দের মধ্যে ঘরের মাঠে সবথেকে বেশি টেস্ট জয়ের নিরিখে আগের ম্যাচেই ধোনিকে (২১) পিছনে ফেলে দেন বিরাট।

৩. দেশের মাঠে কোহলির নেতৃত্বে টানা ১০টি টেস্ট সিরিজ জিতল ভারত। এই নিরিখে বিরাট ছুঁয়ে ফেললেন রিকি পন্টিংয়ের সর্বকালীন রেকর্ড। পন্টিংয়ের নেতৃত্বে অস্ট্রেলিয়া ঘরের মাঠে টানা ১০টি টেস্ট সিরিজ জেতে।

৪. সার্বিকভাবে টেস্টের ইতিহাসে সবথেক বেশি ম্যাচ জেতা ক্যাপ্টেনদের তালিকায় কিংবদন্তি ক্লাইভ লয়েডকে ছুঁয়ে ফেললেন বিরাট। বিরাটের অধিনায়কত্বে ভারত টেস্ট জেতে ৩৬টি। ক্লাইভ লডেয়ের নেতৃত্বে ওয়েস্ট ইন্ডিজ ৩৬টি টেস্টে জয় তুলে নিয়েছে। দু'জনে যুগ্মভাবে সবথেকে বেশি টেস্ট জয়ী ক্যাপ্টেনদের তালিকায় চতুর্থ স্থানে অবস্থান করছেন। তাঁদের সামনে রয়েছেন গ্রেম স্মিথ (৫৩), রিকি পন্টিং (৪৮) ও স্টিভ ওয়া (৪১)।

৫. সবথেকে বেশি টেস্টে নেতৃত্ব দেওয়ার নিরিখে কোহলি ও ধোনি যুগ্মভাবে ষষ্ঠ স্থানে রয়েছেন। এই তালিকায় তাঁদের থেকে এগিয়ে রয়েছেন গ্রেম স্মিথ (১০৯), বর্ডার (৯৩), ফ্লেমিং (৮০), পন্টিং (৭৭) ও লয়েড (৭৪)।

మరింత సమాచారం తెలుసుకోండి: