আগাামী বছর ২ ফেব্রুয়ারি থেকে শুরু হবে মাধ্যমিক পরীক্ষা (Madhyamik Exam)। চলবে ১২ ফেব্রুয়ারি পর্যন্ত। শুক্রবার মধ্যশিক্ষা পর্ষদের তরফে জানানো হয়েছে, আগামী বছর লোকসভা নির্বাচন থাকায় পরীক্ষা ও পরীক্ষার্থীরা যেন কোনও সমস্যায় না পড়ে, সে কারণে এগিয়ে আনা হয়েছে মাধ্যমিকের দিনক্ষণ। তাই আগামী বছর ফেব্রুয়ারি মাসের দ্বিতীয় সপ্তাহ থেকেই শুরু হবে মাধ্যমিক পরীক্ষা। তাই এখন থেকেই আগাম প্রস্তুতি নেওয়ার কথা বলে পর্ষদ। এদিন সকাল ১০টায় ডিরোজিও ভবনে (Nivedita Bhawan) সাংবাদিক বৈঠক করে মাধ্যমিকের ফল আনুষ্ঠানিকভাবে ঘোষণা করেন মধ্যশিক্ষা পর্ষদের সভাপতি রামানুজ গঙ্গোপাধ্যায় (Ramanuja Ganguly)। পরীক্ষার ৭৫ দিনের মাথায় ফলপ্রকাশ করল পশ্চিমবঙ্গ মধ্যশিক্ষা পর্ষদ (West Bengal Board of Secondary Education)। ১৬টি জেলা থেকে ১১৮ জন প্রথম দশে রয়েছে। এদিন দুপুর ১২টার পর থেকে স্কুলগুলি পর্ষদের অফিসের ক্যাম্প থেকে মার্কশিট ও সার্টিফিকেট সংগ্রহ করতে পারবে। পাশাপাশি এদিন দুপুর ১২টার পর মধ্যশিক্ষা পর্ষদের ওয়েবসাইটে ফলাফল জানতে পারবে পরীক্ষার্থীরা। যে সব ওয়েবসাইট থেকে ফল জানা যাবে সেগুলি হল, www.wbbse.wb.gov.in http://wbresults.nic.in www.exametc.com।

এ বছর মোট পরীক্ষার্তীর সংখ্য়া ৬,৮২,৩২১। পাস করেছে ৫,৬৫৪২৮ জন, ৮৬.১৫ শতাংশ ও অনুত্তীর্ণ করেছে ১ লক্ষের বেশি পরীক্ষার্থী। পাশাপাশি এবার ছেলেদের তুলনায় মেয়ে পরীক্ষার্থীর সংখ্যা ২২ শতাংশের বেশি ছিল। এ বছর ৪৪ হাজার শিক্ষক খাতা দেখেছেন। প্রতিটি মার্কশিট ও সার্টিফিকেটে কিউআর কোড থাকছে। পাশের হারের দিক থেকে পূর্ব মেদিনীপুর রয়েছে প্রথম স্থানে ৯৬.৮১ শতাংশ, দ্বিতীয় স্থানে রয়েছে কালিম্পং ও তারপর কলকাতা। ৬০ শতাংশের উপরে নম্বর পেয়েছে ১৩.৬৭ শতাংশ পরীক্ষার্থী।

এ বছর মাধ্যমিকে প্রথম হয়েছে পূর্ব বর্ধমানের দেবদত্তা মাঝি। কাটোয়া দুর্গাদাসী চৌধুরাণী গার্লস হাই স্কুলের ছাত্রী দেবদত্ত। তার প্রাপ্ত নম্বর ৬৯৭। দ্বিতীয় শুভম পাল বর্ধমান মিউনিসিপাল হাই স্কুল ও রিফাত হাসান, সরকার রামকৃষ্ণ মিশন বিবেকানন্দ বিদ্যামন্দির মালদহের ছাত্র।  তাদের প্রাপ্ত নম্বর ৬৯১, ৯৮.৭১ শতাংশ। তৃতীয় অর্ক মণ্ডল, টাকি রামকৃষ্ণ মিশন হাই স্কুল। সৌম্যদীপ মল্লিক, বেড়াচাঁপা উচ্চ বিদ্যালয়, মহম্মদ সর্বাজ ইমতিয়াজ মালদহ ও স্বরাজ পাল প্রাপ্ত নম্বর ৬৯০, ৯৮.৫৭ শতাংশ। চতুর্থ সমাদ্রিতা সেন, অনিস বারুই, নরেন্দ্রপুর রামকৃষ্ণ মিশন বিদ্যালয় ও তুহিন বেরা, অর্ক বন্দ্যোপাধ্যায়, তাদের প্রাপ্ত নম্বর ৬৮৯ পেয়েছে। পঞ্চম অরিজিৎ মণ্ডল, শুভজিৎ দে, সুপ্রভাত আদক, অন্বেষা চক্রবর্তী, ঈশান পাল, রূপায়ণ পাল, শুভজিৎ দে। এদের প্রাপ্ত নম্বর ৬৮৮। (এই প্রতিবেদনের ছবি প্রতীকী)

మరింత సమాచారం తెలుసుకోండి: