বর্তমানে কে না চায় নিজেকে ফিট রাখতে। সবাই চায় নিজেকে সুস্থ ও সবল রাখতে, পাশাপাশি নিজের শরীরের বয়সের কোনোও বয়সের ছাপ না পড়ে সেদিকেও তৎপর। কিন্তু বয়স বাড়ার সাথে সাথেই বয়সের ছাপ সবার আগে মুখে ফুটে ওঠে। বয়সের ছাপ লুকোতে আমরা নানা ক্রিম , ফেসপ্যাক,ফ‍্যেসিয়াল , স্পেশাল ট্রিটমেন্ট করে থাকি কিন্তু এগুলো ছাড়াও বিভিন্ন শারীরিক চর্চার মাধ্যমেও আপনারা আপনাদের ত্বককে সুন্দর রাখতে পারবেন, আরো বেশি নিজেকে ইয়াং রাখতে পারেন।


কপাল ও গালের ভাঁজ কমাতে কি করবেন?
অহেতুক ভ্র কুঁচকে থাকবেন না যতটা সম্ভব কপাল ভাঁজ না ফলে বড়ো করে তাকানোর চেষ্টা করুন। এতে ত্বকের পেশি টানটান ও মোলায়েম হবে। দিনে আট থেকে দশবার এটি করুন।প্রান খুলে হাসুন ,হাসলে মন প্রাণ দুই ভালো থাকে ।হাসির সময় রক্ত চলাচল হয় এর ফলে পেশির ব‍্যায়াম হয় ও ত্বক আরো উজ্জল হয়।

ডাবল চিন কমাতে কি‌ করবেন?
আজকাল শরীর  স্লিম থাকলেও ডাবল চিন এর সমস্যা থাকে। সেক্ষেত্রে মাথা পিছন দিকে হেলিয়ে ওপরের ঠোঁট টিকে  নিচের ঠোঁট দিয়ে চেপে রাখুন, তার পর ঠোঁটে র বাইরে যথাসম্ভব ছড়িয়ে হাসার চেষ্টা করুন।, এরপর দুহাতে র তালু দিয়ে গলার পেশি ওপরের দিকে টানুন, থেমে যান , আবার করুন।প্রত‍্যেকদিন চারবার অন্তত এই ব‍্যায়াম করবেন।


চোখের নিচে কালি কমাতে কি‌ করবেন?
একটা চোখ খোলা রেখে অন্য চোখটা খোলা ও বন্ধ করতে থাকুন। দিনে কুড়ি থেকে পঁচিশবার এটি করতে পারলে চোখে র ডার্ক সার্কেল কমে যাবে।

 গালের ফোলা ভাব কমাতে কি করবেন?
 আপনার যদি মনে হয় আপনার গালের পেশি গুলি একটু বেশি মোটা। তাহলে গালের পেশির ব‍্যায়াম করে আপনি আপনার গালটিকে সুন্দর রাখতে পারেন।

নিয়মিত মুখের ব‍্যায়াম করলে ত্বকের বলিরেখা কমে যায়। ত্বকের পেশি মজবুত হয়। রক্ত সঞ্চালন ভালো হয়। বয়স অল্প দেখায়।

మరింత సమాచారం తెలుసుకోండి: