লর্ডসের ‘অনার বোর্ডে’ নাম উঠে গেল ভারতীয় ওপেনারের। দশম ভারতীয় ব্যাটসম্যান হিসেবে লর্ডসে টেস্টে শতরান করলেন রাহুল। ক্রিকেটে মক্কা লর্ডসে এই নিয়ে ভারতীয়দের ১২টি টেস্ট শতরান হল। দিলীপ বেঙ্গসরকরের একারই তিনটি শতরান রয়েছে লর্ডসে। এবার দেখে নেওয়া যাক ইংল্যান্ডের বিরুদ্ধে দ্বিতীয় টেস্টের প্রথম দিনে রাহুলের সেঞ্চুরির সঙ্গে কী কী রেকর্ড হলো -

১) ১৯৫২ সালের পর এই প্রথম 'হোম অফ ক্রিকেট'-এ ভারতীয় ওপেনিং জুটির যুগলবন্দিতে (রাহুল-রোহিত) শতরান এলো। ৬৯ বছর আগে ইংল্যান্ডের বিরুদ্ধে সেঞ্চুরি পার্টনারশিপের নজির ছিল বিনু মাঁকড় ও পঙ্কজ রায়ের। ১৯৫২ সালে বিনু-পঙ্কজের ব্যাটে ভারত স্কোরবোর্ডে ১৯৬ রান যোগ করেছিল।

২) রাহুল-রোহিত ১০ নম্বর ভারতীয় ওপেনিং জুটি হিসেবে লর্ডসে শতরান করলেন। ভারতীয়দের মধ্যে ওপেনার হিসেবে দিলীপ বেঙ্গসরকারের লর্ডসে সর্বাধিক টেস্ট শতরান আছে। তিনটি সেঞ্চুরি করেন তিনি। ১৯৯০ সালে লর্ডসে জোড়া শতরান হয় ভারতের। মহম্মদ আজহারউদ্দিন ১২১ রান করেন। সেই টেস্টে শতরান করেন এখনকার ভারতীয় দলের কোচ রবি শাস্ত্রীও। তিনি ১০০ রানের ইনিংস খেলেন। ছয় বছর পরে লর্ডসে শতরন করেন সৌরভ গঙ্গোপাধ্যায়। ১৯৯৬ সালে সেটি ছিল সৌরভের অভিষেক টেস্ট। ১৩১ রান করেন তিনি। এছাড়া রাহুল দ্রাবিড়, গুণ্ডাপ্পা বিশ্বনাথন, অজিঙ্কা রাহানে ও অজিত আগরকর লর্ডসে টেস্ট সেঞ্চুরি করেছেন।


৩) রাহুল তাঁর টেস্ট কেরিয়ারে ৬ নম্বর সেঞ্চুরি করলেন। ভারতের আরও ২৪ জন ব্যাটসম্যানের মধ্যে তাঁর নাম যুক্ত হলো যাঁরা টেস্টে ৬টি সেঞ্চুরি করেছেন। প্রাক্তন ভারত অধিনায়ক এমএস ধোনি ও মনসুর আলি খান পতৌদিরও হাফ ডজন করে টেস্ট সেঞ্চুরি রয়েছে।

৪) এই প্রথম কোনও ভারতীয় ব্যাটসম্যান হিসেবে রাহুল জোড়া সেঞ্চুরির যুগলবন্দিতে অবদান রাখলেন। রাহুল প্রথম উইকেটে ১২৬ রান যোগ করেন রোহিতের সঙ্গে। এরপর তৃতীয় উইকেট পার্টনারশিপে কোহলির সঙ্গে ১১৭ রান যোগ করেছেন।

৫) রাহুল বিদেশের মাটিতে ওপেনার হিসেবে চার নম্বর সেঞ্চুরি করলেন। একমাত্র ভারতীয় ওপেনার সুনীল গাভাস্কর ওপেনার হিসেবে এশিয়ার বাইরে সবচেয়ে বেশি সেঞ্চুরি করেছেন। ১৫টি শতরান আছে লিটল মাস্টারের।

৬) ঐতিহাসিক লর্ডসে ওপেনার হিসেবে টেস্ট সেঞ্চুরি করার নজির রয়েছে বিনু মাঁকড় ও রবি শাস্ত্রীর। রাহুল তৃতীয় ভারতীয় হিসেবে সেই নজির গড়লেন।

మరింత సమాచారం తెలుసుకోండి: