শ্রীলঙ্কার বিরুদ্ধে তৃতীয় ওয়ান ডে-তে কথা বলল বিরাট কোহলির ব্যাট। ১১০ বলে ১৬৬ রান এলো কোহলির ব্যাট থেকে। তাও নট আউট থেকেই মাঠ ছাড়েন কিং কোহলি। বিরাটের ইনিংসে ৮টি ছক্কা ছিল, যা এক দিনের ক্রিকেটে এক ইনিংসে সর্বাধিক ছক্কা তাঁর। এক দিনের ক্রিকেটে আজকের ম্যাচ নিয়ে ৫ বার ১৫০-র বেশি রান করলেন বিরাট কোহলি। এখানেই শেষ নয়, আজকের ম্যাচে আর কী কী নজির গড়লেন কোহলি এক নজরে দেখে নেওয়া যাক-

১) এদিনের ম্যাচে ১৬৬ রানের ইনিংসের সৌজন্যে ওয়ান ডে-তে কোহলির শতরানের সংখ্যা হলো ৪৬টি। সচিনের থেকে মাত্র ৩টি শতরান কম। সচিনের রয়েছে ৪৯টি শতরান।

২)একটি নির্দিষ্ট প্রতিপক্ষের বিরুদ্ধে সব থেকে বেশি শতরানের নিরিখে এত দিন যৌথভাবে শীর্ষে ছিলেন সচিন ও কোহলি। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ৯টি শতরান রয়েছে সচিনের। গুয়াহাটিতে শ্রীলঙ্কার বিরুদ্ধে নিজের নবম শতরান করেছিলেন কোহলি। তিরুঅনন্তপুরমে ১০ নম্বর শতরান এলো। অর্থাৎ, একটি নির্দিষ্ট প্রতিপক্ষের বিরুদ্ধে সব থেকে বেশি শতরানের নজির গড়লেন কোহলি।


৩) গ্রিনফিল্ডে সেঞ্চুরি করার পথে কোহলি ওয়ান ডে কেরিয়ারে রান সংখ্যার নিরিখে সার্বিক তালিকার পাঁচ নম্বরে উঠে আসেন। ১২৭৫৪ রান করে তিনি টপকে যান শ্রীলঙ্কার প্রাক্তন দলনায়ক মাহেলা জয়াবর্ধনেকে।

৪) ওয়ানডেতে ঘরের মাঠে বিরাট আর সচিনের শতরানের সংখ্যা ছিলো ২০। এদিনের শতরানের পর বিরাটই এখন সর্বোচ্চ-২১টি শতরান।  
প্রসঙ্গত, কেরলের মাঠে শ্রীলঙ্কার বিরুদ্ধে ইনিংসের শুরু থেকেই আগ্রাসী মেজাজে খেলতে শুরু করেছিলেন বিরাট। শেষ পর্যন্ত সেঞ্চুরি হাঁকিয়ে থামলেন তিনি। সেই সঙ্গে গড়লেন একাধিক রেকর্ডও।

మరింత సమాచారం తెలుసుకోండి: