প্রয়াত চিত্র পরিচালক বুদ্ধদেব দাশগুপ্ত। বৃহস্পতিবার সকালে দক্ষিণ কলকাতার নিজের বাসভবনে মৃত্যু হয় তাঁর। অনেকদিন ধরেই তিনি কিডনির অসুখে ভুগছিলেন। চলছিল ডায়ালিসিস। কিডনির সমস্যার সঙ্গে যুক্ত হয়েছিল ছিল বার্ধক্যজনিত সমস্যা। পরিবার সূত্রে খবর, আজও ডায়ালিসিস হওয়ার কথা ছিল। কিন্তু ভোরবেলা তাঁর স্ত্রী সোহিনী দাশগুপ্ত দেখেন, বুদ্ধদেব বাবুর শরীর ঠান্ডা হয়ে গিয়েছে। শরীরে আর প্রাণ নেই। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৭৭ বছর। বুদ্ধদেব দাশগুপ্ত একবার বলেছিলেন, "আসলে দুনিয়ায় বেঁচে থাকাটা একটা সফর ছাড়া কিছু নয়। সেটা কেউ বোঝে, কেউ বোঝে না। একজন সৃষ্টিশীল মানুষের বিশেষত্ব হলো- এই সফর তুলে ধরা।"আজ সেই সফরটাই শেষ হল ভারতীয় সিনেমার অন্যতম সেরা পরিালক বুদ্ধদেব দাশগুপ্তের। ঘুমের মধ্যেই মারা গেলে ভারতীয় সিনেমার 'কালপুরুষ' বুদ্ধদেব দাশগুপ্ত। সিনেমা হোক বা কবিতা ঘাত প্রতিঘাতে আসলে জীবনের সফরকেই নানাভাবে এঁকেছেন জীবনের শিল্পী বুদ্ধদেব দাশগুপ্ত।

আসুন দেখে নেওয়া যাক তাঁর পাঁচটি চিরস্মরণীয় সিনেমা 

১) তাহাদের কথা (১৯৯২): ১৯৫৮ সাল নাগাদ কমলকুমার লিখছেন 'তাহাদের কথা'। সেই গল্প নিয়ে চিরস্মরণীয় এক সিনেমা বানান পরিচালক বুদ্ধদেব দাশগুপ্ত।  গল্পের ভূগোল সাঁওতাল পরগনার গড়শিমলা। ঝাড়খণ্ডী উপভাষার ব্যবহারে, রুক্ষ মালভূমির বর্ণনায় এবং চরিত্রের স্বভাব চিত্রণে তা গল্পের ভূগোলকে স্পষ্ট করে।

২) উত্তরা (২০০০): সমরেশ বসুর গল্পের ভিত্তিতে তৈরি হয় এই সিনেমা। তাপস পাল ও, জয়া শীল এই সিনেমার প্রধান দুই চরিত্রে অভিনয় করেন। উত্তরা নাম ভূমিকায় অভিনয় করেন জয়া শীল। এছাড়াও শঙ্কর চক্রবর্তী এবং রাইসুল ইসলাম আসাদ খ্রিস্টান পাদ্রি হিসেবে অভিনয় করেন।

৩) কালপুরুষ (২০০৮): একদিকে মিঠুন চক্রবর্তী, অন্যদিকে রাহুল বোস। সঙ্গে সমীরা রেড্ডি। এই ত্রিকোণ অভিনয়ের বৃত্তে এক চিরস্মরণীয় এই সিনেমা। 'কালপুরুষ' সময়ের দু'টি ভিন্ন ফ্রেমে একই সাথে আবর্তনের গল্প। জীবনের অর্থ অনুসন্ধানের একটি প্রচেষ্টাও এখানে প্রবল। ১ ঘণ্টা ৫৭ মিনিট দৈর্ঘ্যের এই চলচ্চিত্রের পুরোটা জুড়ে একটা মোহাচ্ছন্নতা কাজ করে।

৪) মন্দ মেয়ের উপাখ্যান (২০০২): সিনেমাটা ওদের কথায় মন্দ মেয়েদের নিয়ে। মন্দ মেয়েদের মন্দ থাকার দ্বন্দ্ব নিয়ে এক এমন এক সিনেমা যা ভিতর থেকে বলে ওঠায় না, না এটা মন্দ মেয়ের নয়, মন্দ সমাজের উপাখ্যান।

৫) চরাচর (১৯৯৪): লক্ষ্য নামের এক পাখি ধরা জীবিকার মানুষের মনের টানাপোড়েন নিয়ে অনবদ্য সিনেমা। এই সিনেমা জাতীয় চলচ্চিত্র পুরস্কারে সেরা ছবির পুরস্কার জেতে। রজত কাপুর, ইন্দ্রাণী হালদার, লাবনী সরকার, সুধু মেহের অভিনীত এই সিনেমা সবার মন জেতে।

మరింత సమాచారం తెలుసుకోండి: