এ যেন নাটকীয় বহিষ্কার। রাজনৈতিক মহলে অন্য সূত্র দেখছেন। আজ মঙ্গলবার দলীয় নেতা ও বিধায়কদের সঙ্গে বৈঠকের পর নীতীশ কুমার প্রশান্ত কিশোরকে বলেন ‘‘রহেগা তো ঠিক, নেহি রহেগা তো ঠিক।'' এভাবেই কটাক্ষ করে বহিষ্কার করেন।

প্রশান্তকে হুঁশিয়ারি দিয়ে প্রবীণ নেতা আরো বলেন, ‘‘উনি এরই মধ্যে অন্য দলের কৌশলী হিসেবে কাজ করেছেন। কিন্তু আমি একটা বিষয় পরিষ্কার করে দিতে চাই। যদি উনি দলে থাকতে চান, তাহলে তাঁকে দলের গঠন সম্পর্কে অবগত থাকতে হবে।''

 প্রশান্ত কিশোরের পাশাপাশি পবন ভার্মাকেও বহিষ্কার করলেন বিহারের শাসক দল জনতা দল ইউনাইটেড থেকে। গত কয়েক সপ্তাহ ধরে মুখ্যমন্ত্রী নীতীশ কুমারের  সঙ্গে তাঁদের মতবিরোধের পর অবশেষে দল থেকে সরে যেতে হল তাঁদের।

সংশোধিত নাগরিকত্ব আইন নিয়ে দলের অবস্থান নিয়ে মতবিরোধ চলছিল দু'জনের। ২০১৮ সাল থেকে জেডিইউয়ের সহ সভাপতি ছিলেন প্রশান্ত কিশোর। দলের গুরুত্বের বিচারে নীতীশ কুমারের পরেই তাঁর অবস্থান ছিল।

 দলের প্রাক্তন মুখপাত্র অজয় বলেন, ‘‘এই মানুষটি বিশ্বাসযোগ্য নন। তিনি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিজি ও নীতীশজি কারওই বিশ্বাস অর্জন করতে পারেননি। তিনি আপের হয়ে কাজ করতেন। কথা বলতেন রাহুল গান্ধির হয়ে। বসতেন মমতা দিদির সঙ্গে। কে ওঁকে বিশ্বাস করবেন? আমরা সুখী এই করোনা ভাইরাস আমাদের ছেড়ে যাচ্ছেন। ওঁর যেখানে খুশি উনি চলে যেতে পারেন।' প্রশান্ত কিশোরকে বড় ঝটকা বিহারের মুখ্যমন্ত্রী নীতীশ কুমারের, দল থেকে বহিস্কার করলেন!

మరింత సమాచారం తెలుసుకోండి: