সম্প্রতি কেন্দ্র সরকারের বাজেট পেশ কে ঘিরে উত্তাল রাজনীতির ময়দান।নির্মলা সিতারামন বাজেটে গরিবদের নিয়ে ভাবার কথা বললেও গরিবদের জন্য উল্লেখযোগ্য কিছুই পাওয়া যায় নি এবারের বাজেটে,বাজেটে পেশের কয়েকদিন পরে আকাশ ছুঁয়েছে পেঁয়াজের দাম;গত এক মাসে পেঁয়াজের দাম উল্লেখযোগ্যভাবে বেড়েছে। বর্তমানে পাইকারি পিঁয়াজ বিক্রি হচ্ছে প্রায় ৪০ টাকা থেকে ৫০ টাকা কেজি দরে। পাটনায় এই পেঁয়াজ-এর মূল্য ৮০  টাকা ছাড়িয়েছে।
একই সাথে বলা যায়, নাসিকের আবহাওয়া বর্তমানে খারাপ, যার কারণে পেঁয়াজ আবাদ ক্ষতিগ্রস্থ হচ্ছে। ফলে নাসিকে প্রায় ৩৫ থেকে ৪৫ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে পেঁয়াজ। এই প্রসঙ্গে সবজি বিক্রেতারা বলছেন, বেশ কয়েকদিন ধরে বাজারে পেঁয়াজের আমদানি কম, যার কারণে দাম বাড়ছে পাল্লা দিয়ে। বর্তমানে বাজারে ছোট পেঁয়াজের মূল্য প্রতি কেজি প্রায় ২৫ টাকার মতো। এ সম্পর্কে একটি শাকসব্জী বিক্রেতার সাথে কথা বলার পরে জানা গেল যে, নতুন ফসলের পেঁয়াজ এখনও বাজারে আসেনি এবং পুরাতনগুলিও মান্ডিতে আসা বন্ধ করে দিয়েছে, যার কারণে এই মূল্যবৃদ্ধি।
অর্থনৈতিক বিশেষজ্ঞরা যুক্তি দিয়েছেন যে, চাহিদা ও সরবরাহের বৈষম্যের কারণে দাম বাড়ছে। এখানে উল্লেখ্য যে, পেঁয়াজের ফসল কাটতে এখনও প্রায় আড়াই মাস বাকি রয়েছে, চাহিদা ও জোগানের অভাব কমে যাওয়ায় পরবর্তী সময়ে পেঁয়াজের দাম ৫০ টাকা কেজি ছাড়িয়ে যাবে বলে অনুমান করা হচ্ছে। মহারাষ্ট্র সহ কর্ণাটক, মধ্য প্রদেশ এবং বিহার - এই চারটি রাজ্য পেঁয়াজ উৎপাদনে উল্লেখযোগ্য অবদান রাখে। কিন্তু দুঃখজনক খবর হল এই রাজ্যগুলিতেও আবহাওয়া অনুকূল নয়। খারাপ আবহাওয়ার কারণে এবং আমদানির কমতি থাকায় মূল্য হ্রাসের আশাও কম, উপরন্তু মনে করা হচ্ছে, কয়েক সপ্তাহের মধ্যে পেঁয়াজের দাম আরও বৃদ্ধি পাবে।
এমতবস্থায় কপালে হাত সাধারণ মানুষ সহ ব্যবসায়ী দের ,পাইকারি ব্যবসায়ী দের দাবি এরকম চলতে থাকলে আরও দাম বাড়বে পিঁয়াজের, দাম বাড়লে কিনতে চাইছে না মানুষ।পিয়াজ একটি মূল্যবান দৈনদ্দিন সামগ্রী;তার এমন মূল্যবৃদ্ধি অর্থনীতিবিদরা সহজ চোখে না দেখলেও বর্তমান বাজেট যে কতটা ফলপ্রসূ হবে সে প্রশ্ন কিন্তু উঠছে।


మరింత సమాచారం తెలుసుకోండి: