এবার রেড রোডে (Red Road) ২৬ জানুয়ারি প্রজাতন্ত্র দিবসের প্যারেডে (Republic Day Parade 2022) দুটি বার্তা তুলে ধরতে চাইছে রাজ্য সরকার। নেতাজির প্রতি সম্মান আর দুর্ঘটনা এড়াতে সতর্কতা। বছর কয়েক আগে রাজ্যজুড়ে 'সেফ ড্রাইভ সেভ লাইফ' (Safe Drive Save Life) প্রকল্প চালু করেছিল সরকার। এই প্রকল্পের ফলে দুর্ঘটনা খানিক কমেওছিল। কিন্তু সাম্প্রতিককালে আবার ভয়ঙ্করভাবে দুর্ঘটনা বেড়েছে। তাই এবার ২৬ জানুয়ারি রেড রোডের প্যারেডে (Red Road Parade 2022) রাজ্যের তরফে রাখা হচ্ছে 'সেফ ড্রাইভ সেভ লাইফ' ট্যাবলো (Safe Drive Save Life Tableau)। অর্থাৎ, প্রজাতন্ত্র দিবসের কুচকাওয়াজে মাত্র ২টো ট্যাবলো  থাকছে রেড রোডে। যার একটি হল নেতাজি (Netaji Tableau), আর অন্য ট্যাবলোটি  হল 'সেফ ড্রাইভ সেভ লাইফ'। এই ট্যাবলোটি কলকাতা পুলিস বানাবে। বুধবার, ২৬ জানুয়ারি, সকাল সাড়ে ১০ টা থেকে ১১ টা পর্যন্ত রেড রোডে কুচকাওয়াজ অনুষ্ঠিত হবে। আজ সকালে তার চূড়ান্ত মহড়া হয়।

আর নিরাপত্তার চাদরে মুড়ে ফেলা হচ্ছে কলকাতা চত্বর। জানা গিয়েছে, নিরাপত্তার জন্য সেদিন রেড রোড (Red Road) সংলগ্ন এলাকাকে ১১টি জোনে ভাগ করা হয়েছে। প্রত্যেক জোনের দায়িত্বে থাকবেন একজন করে ডিসি পদমর্যাদার অফিসার। প্রত্যেক জোনকে আবার একাধিক সেক্টরে ভাগ করা হয়েছে। রেড রোডের চারপাশে ৫টি বালির বাঙ্কার থাকবে। ৯ ডিভিশনে মত ২৬টি PCR ভ্যান থাকবে। থাকবেল ১২টি HRFS গাড়ি। মোটরবাইক পেট্রোলিং টিম থাকবে ৮টি। থাকবে ৬টি ওয়াচ টাওয়ার, ৩টি কুইক রেসপন্স টিম। এছাড়া রেড রোডে বিশেষ কন্ট্রোল পোস্টও থাকবে। পাশাপাশি সব মেট্রো স্টেশন, শপিংমল, বাজার, শিয়ালদা স্টেশন, হাওড়া স্টেশন ও বাসস্ট্যান্ডে পুলিস পিকেট বসানো হচ্ছে।

অন্যদিক, ইতিমধ্যে সুভাষচন্দ্র বসুর জীবন আধারিত রাজ্যের ট্যাবলো বাদ দেওয়া নিয়ে জনস্বার্থ মামলা দায়ের হয়েছে কলকাতা হাই কোর্টে। এবার তৃণমূল দাবি করল, এই ভাবে বাংলার কণ্ঠরোধ করতে চাইছে কেন্দ্র। ইতিহাস ভুলিয়ে দেওয়ার চেষ্টা করছে তারা। সোমবার মোদী সরকারের বিরুদ্ধে এমনই তোপ দাগলেন তৃণমূলের রাজ্য সম্পাদক কুণাল ঘোষ। ফের তিনি তুলে আনলেন ট্যাবলো বিতর্ক থেকে সুভাষচন্দ্র বসুর অন্তর্ধান রহস্য প্রসঙ্গে কেন্দ্রের ভূমিকার কথা।

మరింత సమాచారం తెలుసుకోండి: