ভোরে এবং রাতে শীত শীত ভাব বহাল থাকবে গোটা রাজ্যে। পশ্চিমী ঝঞ্ঝার প্রভাবে আজ এবং আগামিকাল দার্জিলিং সহ পার্বত্য জেলাগুলিতে হালকা বৃষ্টির পম্ভাবনা রয়েছে। কলকাতায় আংশিক মেঘলা আকাশ দেখা যাবে। দিন এবং রাতের তাপমাত্রায় উল্লেখযোগ্য কোনও পরিবর্তন থকবে না। হাওয়া অফিস বলছে, জেলার বাতাসে আপেক্ষিক আদ্রতার পরিমাণ ইতিমধ্য়েই ছাড়িয়েছে ৯০ শতাংশ। ৩ কিমি বেগে বইছে উত্তরের বাতাস। সকালের তাপমাত্রা ইতিমধ্যেই ২১ ডিগ্রি সেলসিয়াসে পৌঁছছে। তবে বেলা বাড়তেই এই তাপমাত্রা অনেকটাই বাড়বে। সেই ক্ষেত্রে দুপুরে ২৯ ডিগ্রি পর্যন্ত উঠতে পারে তাপমাত্রা।

হাওয়া অফিসের পূর্বাভাস বলছে, আজ সকালে ১৯ ডিগ্রি সেলসিয়াসে পৌঁছতে পারে  জেলার তাপমাত্রা। বাতাসের গতিবেগ রয়েছে ঘণ্টায় ৫ কিলোমিটার । বাতাসে আপেক্ষিক আদ্রতার পরিমাণ ছাড়িয়েছে ৯১ শতাংশ। দুপুরে জেলার বেশিরভাগ অংশে রাদ ঝলমলে পরিবেশ দেখা যাবে। সেই ক্ষেত্রে শীতের আগাম অনুভূতি পাবে জেলাবাসী।

অন্যদিকে, কঠোর নিয়ম জারি হতেই কমল দূষণের মাত্রা। দিল্লিতে বাতাসের গুণমান ‘বিপদজনক’ থেকে ‘অত্যন্ত খারাপ’ পর্যায়ে নেমে দাঁড়াল। দূষণের মাত্রা সামান্য কমতেই কমিশন ফর এয়ার কোয়ালিটি ম্যানেজমেন্টের তরফে নিয়মবিধিও কিছুটা শিথীল করা হল। মাত্রাতিরিক্ত দূষণের কারণে চার স্তরীয় অ্যাকশন প্ল্যান গ্রহণ করেছিল বাতাসের গুণমান নিয়ন্ত্রক কেন্দ্রীয় প্যানেল, সেই বিধিনিষেধই এবার সামান্য শিথিল করা হল। দিল্লিতে ট্রাক ঢুকতে দেওয়ার অনুমতি দেওয়া হল। কমিশন ফর এয়ার কোয়ালিটি ম্যানেজমেন্টের তরফে জানানো হয়েছে, দূষণ নিয়ন্ত্রণে যে গ্রেড ৪ অ্যাকশন প্ল্যান গ্রহণ করা হয়েছিল, তা প্রত্যাহার করে নেওয়া হচ্ছে। বর্তমানে দিল্লি ও সংলগ্ন এলাকাগুলিতে তৃতীয় স্তরের বিধিনিষেধ জারি থাকবে। আগামী কয়েকদিনে বাতাসের গুণমান ও দূষণ পরিস্থিতি কেমন থাকে, তার উপর নির্ভর করেই পরবর্তী পদক্ষেপ গ্রহণ করা হবে। রবিবার জারি করা নয়া নির্দেশিকায়  জানানো হয়েছে, আজ থেকে দিল্লিতে পুনরায় ট্রাক প্রবেশ করতে পারবে। ভারত স্টেজ ৬ বা বিএস ৬ ডিজেল চালিত গাড়ির চলাচলের উপরে যে নিষেধাজ্ঞা জারি করা হয়েছিল, তাও তুলে দেওয়া হয়েছে। বাতাসের গুণমান নিয়ন্ত্রক প্যানেলের তরফে চিঠিতে জানানো হয়েছে, বর্তমানে দিল্লির বাতাসের গুণমান ৩৩৯, যা চতুর্থ স্তরের বিধিনিষেধ জারির জন্য নির্দিষ্ট মাত্রার থেকে ১১১ পয়েন্ট কম। এছাড়া আবহাওয়া দফতর সূত্রেও বাতাসে দূষণের পরিমাণ বাড়ার কোনও পূর্বাভাস দেওয়া হয়নি। এই কারণে নিষেধাজ্ঞা তুলে নেওয়া হচ্ছে। তবে দিল্লির বাতাসের গুণমান উন্নত করতে ও দূষণ প্রতিরোধে যে পদক্ষেপগুলি করা হয়েছে ও বিধিনিষেধ জারি করা হয়েছে, তা এখনও জারি থাকবে।

మరింత సమాచారం తెలుసుకోండి: