কমনওয়েলথ গেমসে মহিলাদের ব্যাডমিন্টনের সিঙ্গলসে সোনা জিতলেন ভারতের পিভি সিন্ধু। ফাইনালে তিনি কানাডার মিশেল লি-কে হারালেন ২১-১৫, ২১-১৩ গেমে। এই প্রথম কমনওয়েলথ গেমসে সিঙ্গলসে সোনা জিতলেন মহিলাদের ব্যাডমিন্টনে প্রাক্তন বিশ্ব চ্যাম্পিয়ন। ফাইনালে খাতায়কলমে এগিয়ে থেকেই শুরু করেছিলেন সিন্ধু। যদিও তাঁকে কড়া চ্যালেঞ্জের মোকাবিলা করতে হল। দু’জনের মধ্যে একাধিক লম্বা র‌্যালি হল। কখনও জিতলেন সিন্ধু। কখনও মিশেল। প্রথম গেমে সমানে সমানে লড়াই হল। সিন্ধু ১৮-১৪ ব্যবধানে এগিয়ে যাওয়ার পর আর স্নায়ুর চাপ ধরে রাখতে পারলেন না কানাডার প্রতিযোগী। একাধিক ভুল করলেন। সেই সুযোগ কাজে লাগিয়ে ২১-১৫ ব্যবধানে জয় ছিনিয়ে নেন ভারতীয় প্রতিযোগী।

'সোনার মেয়ে'র সাফল্যে উচ্ছ্বসিত দেশের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী থেকে রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু। সিন্ধুকে 'চ্যাম্পিয়ন অফ চ্যাম্পিয়ন্স' আখ্যা দিয়ে মোদী ট্যুইট করেছেন। তিনি লেখেন, 'পিভি সিন্ধু অনন্য সাধারণ। 'চ্যাম্পিয়ন অফ চ্যাম্পিয়ন্স'। বারবার তিনি দেখিয়ে দিচ্ছেন উৎকর্ষ কাকে বলে। তার আত্মনিবেদন ও দায়বদ্ধতা অনুপ্রেরণা দেয়। কমনওয়েলথে সোনা জেতার জন্য সিন্ধুকে শুভেচ্ছা। ভবিষ্যতের জন্য আগাম শুভেচ্ছা।' এর সঙ্গেই মোদী জুড়ে দিয়েছেন #Cheer4India। রাষ্ট্রপতি মুর্মু লেখেন, 'পিভি সিন্ধু কমনওয়েলথে ঐতিহাসিক ব্যাডমিন্টন সোনা জিতে দেশের হৃদয় জয় করেছেন। কোর্টে ম্যাজিক করেছেন সিন্ধু। কোটি কোটি মানুষকে উদ্বেল করেছেন। আপনার মাস্টার ক্লাসে তেরঙা উঁচুতে উড়ছে। জাতীয় সঙ্গীত শোনা যাচ্ছে বার্মিংহ্যামে। হার্দিক শুভেচ্ছা সিন্ধুকে। 

উল্লেখ্য, সিন্ধুর দুর্দান্ত কেরিয়ারে একাধিক আন্তর্জাতিক ট্রফি থাকলেও, কমনওয়েলথে ব্যক্তিগত দক্ষতায় তাঁর সোনা অধরাই ছিল।


మరింత సమాచారం తెలుసుకోండి: