মিলখা সিংয়ের জীবন কাহিনি ১২টি গল্পে আপনার সামনে তুলে ধরার চেষ্টা করা হলো - ১) ১৯২৯ সালে অবিভক্ত ভারতের পঞ্জাব প্রদেশের গোবিন্দপুর গ্রামে একটি শিখ রাজপুত পরিবারে জন্মগ্রহণ করেন মিলখা সিং। ১৫ জন ভাইবোনের মধ্যে ৮ জন দেশভাগের আগেই মারা যান। দেশভাগের সময়ও চোখের সামনে বাবা-মাকে খুন হতে দেখেন ছোট্ট মিলখা। দেশভাগের পর দিল্লিনিবাসী তাঁর এক দিদির কাছে আশ্রয় পায় মিলখা। সেই থেকে শুরু হয় জীবনযুদ্ধে নয়া লড়াই। ২) এরপর ১৯৫১ সালে চতুর্থবারের চেষ্টায় ভারতীয় সেনায় সুযোগ পান মিলখা। সেকেন্দ্রাবাদে থাকাকালীন অ্যাথলেটিক্সের সঙ্গে পরিচত হন তিনি। ৩) ১৯৫৬ সালে মেলবোর্ন অলিম্পিকের ২০০ মিটার ও ৪০০ মিটার দৌড় প্রতিযোগিতায় ভারতের হয়ে প্রতিনিধিত্ব করেন তিনি।

৪) সেনাতে যুক্ত হওয়ার পরে মিলখা সিং সেনাতে টেকনিক্যাল হিসাবে কাজ করতেন। সেই সময় মিলখা সিং বেতন পেতেন ৩৯টাকা ৮ আনা। ৫) একটা সময় তিহার জেলেও থাকতে হয়েছিল মিলখা সিংকে। বিনা টিকিটে ট্রেনে যাওয়ার সময় তাকে গ্রেফতার করা হয়েছিল। পরে তাঁর দিদি নিজের গয়না বেচে মিলখা সিং-এর বেল করান। ৬) এশিয়ান গেমসে দুরন্ত পারফরমেন্স করার পরে পাকিস্তানের জেনারেল আয়ুব খান ভারতের স্প্রিন্টার মিলখা সিংকে ভারতের উড়ন্ত শিখ (Flying Sikh Of India) নামে প্রথম ডাকেন। ৭) ভারতের কিংবদন্তি এই অ্যাথলিট নিজের সব পদক ভারত সরকারকে দান করেছেন। বর্তমানে পাটিয়ালার স্পোর্টস মিউজিয়ামে তাঁর সব পদক রাখা রয়েছে। ৮) কমনওয়েলথে ভারতের হয়ে প্রথম সোনা জিতেছিলেন মিলখা সিং। জানেন তার জন্য ৪০ বছর পরে ২০০০ সালে তাঁকে অর্জুন পুরস্কার দেওয়া হয়েছিল। ৯) ১৯৫৯ সালে 'পদ্মশ্রী' সম্মানে ভূষিত হন মিলখা সিং। ২০১৮ সালে 'খেলরত্ন' সম্মান পান তিনি। ১০) ১৯৬২ সালে ভারতীয় মহিলা ভলিবল দলের প্রাক্তন অধিনায়ক নির্মল কৌরের সঙ্গে বিবাহবন্ধনে আবদ্ধ হন মিলখা। তাঁদের তিন মেয়ে ও এক ছেলে রয়েছে।

১১) কিংবদন্তি মিলখা সিংয়ের আত্মজীবনীর নাম 'rundi hai mandi'। এই আত্মজীবন অবলম্বনেই ২০১৩ সালে 'Bhaag Milkha Bhaag' ছবিটি তৈরি করেন পরিচালক রাকেশ ওমপ্রকাশ মেহেরা। যে ছবিতে মিলখা সিংয়ের চরিত্রে অভিনয় করেন ফারহান আখতার। ১২) ২০১৭ সালে মাদাম তুঁসো মিউজিয়ামে তাঁর মোমের মূর্তি বসে মিলখা সিংয়ের।

మరింత సమాచారం తెలుసుకోండి: