ফেব্রুয়ারির (February) মাঝ পথেই আগমন হয়েছে গরমের। আর মার্চে সেই গরমে নাজেহাল রাজ্যবাসি। এরই মাঝে এবার আনন্দের খবর দিল আলিপুর হাওয়া অফিস (Wether Office)। আবহাওয়া দফতর জানাচ্ছে, আগামী সপ্তাতেই বদল হবে হাওয়া।  মুক্তি মিলবে ঝাপসা গরম থেকে। দক্ষিণবঙ্গ (South bengal) জুড়ে বৃষ্টির পূর্বাভাস। বৃহস্পতিবারের পর শুক্রবারও (Friday) কলকাতার (Kolkata) আকাশ খানিকটা মেঘলাই (Cloudy)। বেলা গড়ানোর সঙ্গে সঙ্গে এই পরিস্থিতি বদলে যাবে। রোদের দাপট বাড়বে। শুষ্ক আবহাওয়ার জেরে গলদঘর্ম অবস্থা তৈরি হবে শহরে।  আজ কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ২৩.৬ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের থেকে দুই ডিগ্রি বেশি। বৃহস্পতিবার দিনের সর্বোচ্চ তাপমাত্রা (Temparature) ছিল ৩২.২ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের থেকে এক ডিগ্রি কম। দিনভর বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ থাকবে ৩৫ থেকে ৮০ শতাংশের মধ্যে।

এদিকে, আজ উত্তরবঙ্গের (North Bengal) দার্জিলিংয়ে এবং কালিম্পঙে হালকা বৃষ্টির দম্ভবনা রয়েছে। যদিও শনি এবং রবি এই দুদিন পশ্চিমি জেলাগুলিতে বৃষ্টির সম্ভবনা রয়েছে। পশ্চিমের পুরুলিয়া, বাঁকুড়া, বর্ধমান, পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রামেও মাঝারি থেকে হালকা বৃষ্টির সম্ভবনা রয়েছে। সেই বৃষ্টির প্রভাবে কলকাতার সহ পশ্চিমি জেলাগুলিতে তাপমাত্রা খানিকটা কমবে।

আবহাওয়াবিদদের আশঙ্কা মার্চের শুরুতেই যেভাবে সূর্য নিজের তাপমাত্রা বাড়াচ্ছে তাতে খুব শীঘ্রই ৩৫ ডিগ্রি সেলসিয়াসে গিয়ে ঠেকবে দিনের তাপমাত্রা। রেকর্ড গরম পড়তে পারে মার্চের দ্বিতীয় ভাগে। এমনকী, এ রাজ্যে চলতি গীষ্মের মরশুমে খোঁড়ার সম্ভবনাও রয়েছে। তবে একেই সঙ্গে বর্ষার ইঙ্গিতও দিয়েছেন তাঁরা। এপ্রিল মাসের শুরু থেকেই কালবৈশাখী ঝড়ের দাপট দেখা যেতে পারে। যা কিছুটা হলেও বীভৎস গরম থেকে স্বস্তি দেবে মানুষকে।

మరింత సమాచారం తెలుసుకోండి: