একেবারে বছর শেষের দোরগোড়ায় দাঁড়িয়ে আমরা। সেই সঙ্গে আরও একটা চিন্তা, নতুন বছরে শীত কি থাকবে? আলিপুর আবহাওয়া দফতর যে রিপোর্ট দিয়েছে সেখানে অবশ্য শীতের আমেজের আশ্বাস আছে। হাওয়া অফিস সূত্রে খবর, আগামী দু’দিন কলকাতায় তাপমাত্রা বাড়ার সম্ভাবনা নেই। ফলে বছর শেষের দিন ও নতুন বছরের প্রথম দিনে শহরে শীতের আমেজ মালুম হবে।

বর্ষশেষ ও বর্ষবরণে শৈত্য প্রবাহের সঙ্গে শীতল দিনের সতর্কতা রাজধানী দিল্লি সহ উত্তর-পশ্চিম ভারতের সমতলের রাজ্যগুলিতে। জানা গিয়েছে আগামী ২৪ ঘন্টায় পশ্চিমী ঝঞ্ঝা ঢুকবে উত্তর-পশ্চিম ভারতে। এর ফলে তাপমাত্রা দুই থেকে তিন ডিগ্রি বাড়বে উত্তর-পশ্চিম ভারতের রাজ্যগুলিতে। দু’দিন পর থেকে তাপমাত্রা আবার কমতে শুরু করবে উত্তর-পশ্চিম ভারতে। আগামী ২৪ ঘণ্টায় কোনও পরিবর্তন নেই মধ্য ভারতের রাজ্যগুলিতে। তারপর থেকে তাপমাত্রা কমতে শুরু করবে বলে জানা গিয়েছে। পূর্ব ভারতের রাজ্যগুলিতে আগামী ২৪ ঘণ্টা থেকে ৪৮ ঘণ্টায় তাপমাত্রা কিছুটা বাড়বে অথবা একই থাকবে। এরপর থেকে পরবর্তী কয়েক দিনের তাপমাত্রা ধীরে ধীরে বাড়তে থাকবে। দুই থেকে তিন ডিগ্রি তাপমাত্রা বাড়তে পারে বলে অনুমান আবহাওয়াবিদদের।

আজ কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ১৪.৩ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকর থেকে এক ডিগ্রি বেশি। সর্বোচ্চ তাপমাত্রা ঠেকেছে ২৫.৩ ডিগ্রি সেলসিয়াসে। যা স্বাভাবিক। আবহাওয়া দফতরের তরফে জানানো হয়েছে, আগামী ২৪ ঘণ্টায় কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ২৫ ডিগ্রি ও সর্বনিম্ন তাপমাত্রা ১৪ ডিগ্রির কাছাকাছি ঘোরাফেরা করবে। সকালের দিকে হামলা কুয়াশা থাকলেও সার্বিকভাবে আকাশ পরিষ্কার থাকবে। আবহাওয়া দফতরের তরফে জানানো হয়েছে, বছরের শেষে দক্ষিণবঙ্গে তাপমাত্রার তেমন আর হেরফের হবে না। তারপর পরবর্তী তিনদিনে গাঙ্গেয় পশ্চিমবঙ্গের রাতের তাপমাত্রা ক্রমশ দুই থেকে তিন ডিগ্রি বৃদ্ধি পাবে। অর্থাৎ নয়া বছরের পয়লা দিন জাঁকিয়ে শীত একেবারেই থাকবে না। বরং বেশ গরম লাগবে।

మరింత సమాచారం తెలుసుకోండి: