অনিশ্চয়তার খেলা ক্রিকেট (Cricket)। এই আপ্তবাক্য মনে গেঁথে নিয়ে শুক্রবার হোলকার স্টেডিয়ামে (Holkar Stadium) খেলতে নামবে ভারত (India)। প্রথম দিনের ব্যাটিং বিপর্যয়ের পর যে পিচ নিয়ে হই হই হয়েছিল, সেই পিচই আজ ভরসা রোহিত শর্মাদের (Rohit Sharma)। রবিচন্দ্রন অশ্বিন (Ravichandran Ashwin), রবীন্দ্র জাদেজা (Ravindra Jadeja) এবং অক্ষর প্যাটেল (Axar Patel), কার্যত খোঁয়াড় হয়ে যায় পিচ এই তিনজনের জন্য সেজে বসে আছে। হাতে রান তো মাত্র ৭৫। একটা অসাধ্য সাধন কি হবে? কিংবা রূপকথা?

অস্ট্রেলিয়ার (Australia) জিততে চাই মাত্র ৭৬ রান। যা করার একদম শুরুতেই করতে হবে। ওদের ওপেনিং জুটি ২০ রান করে ফেলে তাতেই চাপে পড়বে ভারত। দিল্লিতে (Delhi) তৃতীয় ইনিংসে ৮৫ রানে দুই উইকেট থেকে ১১৩ রানে বান্ডিল হয়ে গিয়েছিল অজিরা। সেরকম একটা কিছু চাই। ভারতীয় দল চাপে আছে ঠিকই, খুব কম চাপে নেই স্টিভ স্মিথরাও (Steve Smith)। এই পিচে ৭৬ রান আসলে ২০০ রান করার সমান।

সেই কারণেই গতকাল কিছুটা আশাবাদী শুনিয়েছিল ভারতের পেসার উমেশ যাদবকে (Umesh Yadav)। তিনি বলেছিলেন, আমরা অবশ্যই ইতিবাচক থাকব। এটা ক্রিকেট এবং পিচ যেমন আচরণ করছে তাতে বলতে পারে না, যা কিছু হতে পারে। আমরা আমাদের সর্বোচ্চ চেষ্টা চালাচ্ছি। তৃতীয় দিন সকালে আমরা শুরুতেই উইকেট তোলার চেষ্টা করব এবং আঁটোসাঁটো রাখব। এই পিচে কেউই সহজে রান করতে পারবে না। এগিয়ে এসে মাথার উপর দিয়ে বল মেরে দেওয়া বা এই ধরনের কিছু করা এত সোজা না। পিচে বাউন্স নেই, তুলে মারার ক্ষেত্রে ১০০ শতাংশ নিশ্চিত হওয়া যাবে না।

তবে যেই জিতুক, খেলা শেষ হবে আড়াই দিনেই। টেস্ট ক্রিকেটের অস্তিত্ব রক্ষায় তা মোতেই ভালো বিজ্ঞাপন নয়। সাম্প্রতিককালে ভারতের মাটিতে টেস্ট ম্যাচ মানেই আড়াই-তিন দিনে খেলা শেষ হয়ে যাচ্ছে। কাল সঞ্জয় মঞ্জরেকর বলেছিলেন, এখন প্রথম দিনেই পঞ্চম দিনের মতো পিচ। বিসিসিআই স্পিকটি নট।  

మరింత సమాచారం తెలుసుకోండి: