প্রথম দিনের গোটাটাই ছিল ভারতের (India) দখলে। অস্ট্রেলিয়াকে (Australia) ১৭৭ রানে অল আউট করার পর এক উইকেট হারিয়ে প্রথম দিনের শেষে ৭৭ রান করে ভারত। তবে দ্বিতীয় দিনের প্রথম সেশন কিন্তু অস্ট্রেলিয়ার। লাঞ্চ পর্যন্ত ১৫১ রান করেছে ভারত, কিন্তু চলে গিয়েছে আরও দুই উইকেট। গতকাল নৈশপ্রহরী হিসেবে নামা রবিচন্দ্রন অশ্বিন (Ravichandran Ashwin) ২৩ রান করে ফিরে গিয়েছেন। মাত্র সাত রান করে আউট চেতেশ্বর পুজারাও (Cheteshwar Pujara)।

ভারতের তিনটে উইকেটই নিয়েছেন অভিষেক করা স্পিনার টড মারফি (Todd Murphy)। ভারতের জন্য সুখবর রোহিত শর্মার (Rohit Sharma) ফর্মে ফেরা। ১৪২ বলে ৮৫ রান করে অপরাজিত রয়েছেন তিনি। তাঁর সঙ্গে ১২ রান করে ক্রিজে আছেন বিরাট কোহলি (Virat Kohli)।

প্রসঙ্গত, গতকাল একাধিক মাইলস্টোন ছুঁয়েছেন মহম্মদ শামি (Mohammad Shami) এবং রবিচন্দ্রন অশ্বিন। আন্তর্জাতিক ক্রিকেটে নবম ভারতীয় বোলার হিসেবে ৪০০ উইকেটের মাইলফলক স্পর্শ করেন শামি। দিনের শুরুতেই ডেভিড ওয়ার্নারের অফস্টাম্প ছিটকে দিয়ে এই কীর্তির অধিকারী হন তিনি। ভারতীয় পেসারের নিরিখে, পঞ্চম ব্যক্তি হিসেবে এই রেকর্ড। ৯৫৩ উইকেট নিয়ে প্রথম স্থানে রয়েছেন অনিল কুম্বলে (Anil Kumble)। ৭০৭ উইকেট নিয়ে দ্বিতীয় স্থানে হরভজন সিং (Harbhajan Singh), ৬৮৭ উইকেট নিয়ে তৃতীয় স্থানে কপিল দেব (Kapil Dev), ৬৭২ উইকেট নিয়ে চতুর্থ স্থানে রবিচন্দ্রন অশ্বিন (Ravichandran Ashwin), ৫৯৭ উইকেট নিয়ে পঞ্চম স্থানে জাহির খান (Zaheer Khan), ৫৫১ উইকেট নিয়ে ষষ্ঠ স্থানে জাভাগাল শ্রীনাথ (Javagal Srinath), ৪৮২ উইকেট নিয়ে সপ্তম স্থানে রবীন্দ্র জাডেজা (Ravindra Jadeja), ৪৩৪ উইকেট নিয়ে অষ্টম স্থানে ইশান্ত শর্মা (Ishant Sharma) রয়েছেন।

এদিকে টেস্ট ক্রিকেটে ৪৫০ উইকেটের মাইলস্টোন পেরিয়েছেন অশ্বিন। তাঁর থেকে দ্রুত এই কীর্তি শুধুমাত্র একজনের, তিনি মুতাইয়া মুরলীধরন। মুরলী ৮০ টেস্টে ৪৫০ উইকেট নিয়েছিলেন, অশ্বিন পেলেন ৮৯ টেস্টে। ভারতীয়দের মধ্যে তিনিই দ্রুততম। তবে শামি-অশ্বিনের রেকর্ডের দিনে সেরা পারফর্ম্যান্স রবীন্দ্র জাদেজার। পাঁচ উইকেট নিয়ে গতকাল অজি ইনিংসে ধস নামিয়েছিলেন তিনিই।

మరింత సమాచారం తెలుసుకోండి: