এবার আবারও আলোচনার কেন্দ্রে জনপ্রিয় ম্যাসেজ অ্যাপ WhatsApp। এবার নিজে থেকেই বন্ধ হচ্ছে ‌WhatsApp। এই সমস্যা দেখা গিয়েছে কাশ্মীরের বাসিন্দাদের জন্য।

কাশ্মিরের বাসিন্দারা জানান যে সব গ্রুপ চ্যাটে যুক্ত ছিলেন তাঁরা একে একে অদৃশ্য হয়ে যাচ্ছেন সেখান থেকে! বহু গ্রাহকরা সোশ্যাল মিডিয়ায় বর্তমান পরিস্থিতির কথা উল্লেখ করেছেন। এদিকে কাশ্মীরে ইন্টারনেট বন্ধ রয়েছে 120 দিন হল। WhatsApp-এর তরফ থেকে এক সর্বভারতীয় সংবাদ মাধ্যমে জানানো হয়েছে, এর কারণ দীর্ঘদিন এই গ্রাহকরা সক্রিয় নেই। সেই কারণেই তাঁদের অ্যাকাউন্ট বন্ধ হয়ে গিয়েছে। এঁদের মধ্যে বহু গ্রাহক বরাবরের মতো তাঁদের অ্যাকাউন্ট ডেটা হারাবেন। যার মধ্যে চ্যাট লগ, ইমেজ, ভিডিও রয়েছে। অ্যাকাউন্ট ডিঅ্যাকটিভেট হওয়ার ৩০ দিনের মধ্যে ব্যাক আপ না নিতে পারলে সেই ডেটা তাঁরা বরাবরের মতো হারিয়ে ফেলবেন।

বহু মানুষ এই সপ্তাহে তাঁদের যোগাযোগ তালিকায় থাকা কাশ্মীরি মানুষদের বিভিন্ন WhatsApp গ্রুপ থেকে অদৃশ্য হয়ে যাওয়ার প্রসঙ্গ তোলেন। এটা দেখে তাঁরা বিস্মিত হয়ে পড়েন। তাঁদের বক্তব্য ছিল, যেহেতু কাশ্মীরে মাস কয়েক ধরে ইন্টারনেট পরিষেবা পুরোপুরি বন্ধ, তাহলে তাঁরা কী করে বিভিন্ন WhatsApp গ্রুপ থেকে বেরিয়ে যেতে পারছেন? অনেকেই এমনও বলতে থাকেন WhatsApp কর্তৃপক্ষ খুঁজে বের করেছেন কোন কাশ্মীরি বাসিন্দারা WhatsApp-এ রয়েছেন।

 WhatsApp-এর এক মুখপাত্র  জানানএই অকস্মাৎ অদৃশ্য হওয়ার পিছনে রয়েছে কোম্পানির নিষ্ক্রিয় অ্যাকাউন্ট সম্পর্কিত নীতি। তিনি বলেন, ‘‘WhatsApp সমস্ত গ্রাহককে ব্যক্তিগত ভাবে তাঁদের বন্ধুবান্ধব ও আপনজনদের সঙ্গে যোগাযোগ রাখার সুযোগ করে দেয়। সাধারণত 120 দিন নিষ্ক্রিয় থাকলে অ্যাকাউন্ট বন্ধ হয়ে যায়। আর এটা হলে সেই সব অ্যাকাউন্ট আপনা থেকেই সব গ্রুপ থেকেই মুছে যায়।''

మరింత సమాచారం తెలుసుకోండి: