বিশ্বের সুন্দরী মহিলা বাছাইয়ের একাধিক প্রতিযোগিতা দুনিয়া জুড়ে হয়। তবে তাদের মধ্যে সবচেয়ে বেশি গ্রহণযোগ্যতা পায় মূলত চারটি ওয়ার্ল্ড বিউটি কনটেস্ট। সেগুলি হল-১) মিস ইউনিভার্স, ২) মিস ওয়ার্ল্ড, ৩) মিস ইন্টারন্যাশানাল, ৪) মিস আর্থ। বিশ্বের মাত্র পাঁচটি দেশ এই চারটে বিউটি কনটেস্টেই অন্তত একবার করে মুকুট জিতেছে। এই চারটি সৌন্দর্য প্রতিযোগিতা বা বিউটি কনটেস্টে শিরোপা জয়ী দেশের মহিলাদের সবচেয়ে বেশি কোন দেশ হয় একবার জেনে নেওয়া যাক--- এইসব সুন্দরী বাছাই প্রতিযোগিতায় মহিলাদের সৌন্দর্যের পাশাপাশি বুদ্ধিমত্তা, মেধারও যাচাই করা হয়। (দ্বিতীয় পর্ব)

৫) ভারত (৯ বার): রীতা ফারিয়া থেকে মানুষী চিল্লার। মাঝে ঐশ্বর্যা রাই, সুস্মিতা সেন, প্রিয়াঙ্কা চোপড়া। ভারতীয় মহিলাদের সৌন্দর্য গোটা বিশ্ব বারবার স্বীকার করে নিয়েছে। মিস ইউনিভার্স- ২ বার (১৯৯৪, ২০০০) সুস্মিতা সেন ও লারা দত্ত। মিস ওয়ার্ল্ড-৬ বার (১৯৬৬,১৯৯৪, ১৯৯৭, ১৯৯৯,২০০০,২০১৭)। রীতা ফারিয়া, ঐশ্বর্য রাই, ডায়না হেডেন, যুক্তা মুখি, প্রিয়াঙ্কা চোপড়া, মানুষী চিল্লার। মিস ইন্টারন্যাশানল- একবারও শিরোপা নেই। তবে তিনবার ফার্স্ট রানার আপ। মিস আর্থ- ১ বার (২০১০)। নিকোলা ফারিয়া (বেঙ্গালুরুর মেয়ে) ----------- ৪) পুয়ের্তো রিকো (১০ বার): অনেকেই ঠিক মত এই দেশের নাম শোনেনি। আমেরিকার পাশের ক্যারিবিয়ান এই দেশের মহিলাদের সৌন্দর্যে বুঁদ থাকে গোটা দুনিয়া। প্রাকৃতিক দুর্যোগের জন্য বারবার খবরে আসা ছোট্ট এই দেশ থেকে পাঁচজন মিস ইউনিভার্স ও দু জন মিস ওয়ার্ল্ড শিরোপা জিতেছেন। দুজন জিতেছেন মিস ইন্টারন্যাশানাল ও একজন মিস আর্থের মুকুট পরেছেন। বিশ্বের মাত্র পাঁচটি দেশ এই চারটে বিউটি কনটেস্টেই অন্তত একবার করে মুকুট জিতেছে। পুয়ের্তো রিকো তার মধ্যে একটি দেশ।

৩) মার্কিন যুক্তরাষ্ট্র (১৫ বার): বিশ্বের সবচেয়ে শক্তিধর দেশ সৌন্দর্যেও বেশ শক্তিশালী। হলিউডের দেশ থেকে মোট ৮জন মিস ইউনিভার্স, দুজন মিস ওয়ার্ল্ড, তিনজন মিস ইন্টারন্যাশানল ও একজন মিস আর্থের মুকুট পড়েছেন। বিশ্বের মাত্র পাঁচটি দেশ এই চারটে বিউটি কনটেস্টেই অন্তত একবার করে মুকুট জিতেছে। মার্কিন যুক্তরাষ্ট্র তার মধ্যে একটি দেশ। ২) ফিলিপিন্স (১৫ বার): এশিয়ার এই দেশের মহিলাদের ব্যতিক্রমী সুন্দরী হিসেবে ধরা হয়। ফিলিপিন্স থেকে চারজন মিস ইউনিভার্স, একজন মিস ওয়ার্ল্ড, ৬জন মিস ইন্টারন্যাশানাল ও চারজন মিস আর্থের শিরোপা জিতেছেন।১) ভেনেজুয়েলা (২৩ বার): এই তালিকায় সবার আগে দক্ষিণ আমেরিকার এই দেশ। ভেনেজুয়েলার মহিলাদের সৌন্দর্যের খ্যাতি দুনিয়া জোড়া। মডেল হিসেবে সবচেয়ে বেশি দামী ও জনপ্রিয় এই দেশের মহিলারাই। ৬ বার মিস ওয়ার্ল্ড, ৭ বার মিস ইউনিভার্স, ৮ বার মিস ইন্টারন্যাশানল ও ২ বার মিস আর্থের খেতাব জয়ী ভেনেজুয়েলার মহিলারা রেকর্ড সংখ্যাক ২৩ বার বিশ্ব সৌন্দর্য প্রতিযোগিতাগুলিতে শিরোপা জিতেছেন।
তথ্য সৌজন্য - দ্য ফ্যাক্ট ইনফো

మరింత సమాచారం తెలుసుకోండి: