আবহাওয়া দফতর সূত্রে খবর, সোমবারের মধ্যে তাপমাত্রা বাড়বে কলকাতা সহ দক্ষিণবঙ্গের জেলাগুলিতে। ২ থেকে ৪ ডিগ্রি তাপমাত্রা বাড়ার আশঙ্কা রয়েছে রাজ্য়ের একাধিক জেলায়। তাপমাত্রার সঙ্গে বাড়বে আর্দ্রতাজনিত অস্বস্তি। শুক্রবার সকাল থেকেই কলকাতা সহ রাজ্যের জেলায় জেলায় চড়া রোদের দেখা মিলেছিল। তার সঙ্গে গরমও অনপভূত হচ্ছিল। কিন্তু দুপুর গড়িয়ে বিকেল নামতেই শহর জুড়ে নামল স্বস্তির বৃষ্টি। দক্ষিণবঙ্গে তিন-চার জেলাতে ভারী বৃষ্টির সতর্কতা। মুর্শিদাবাদ, বীরভূম, নদিয়া ও উত্তর ২৪ পরগনা জেলায় বজ্রবিদ্যুৎ-সহ দু-এক পশলা ভারী বৃষ্টির সম্ভাবনা। আজ থেকে বৃষ্টির পরিমাণ কমবে, দক্ষিণবঙ্গে। শনিবার থেকে ক্রমশ বৃষ্টি কমবে, বাড়বে তাপমাত্রা। জলীয় বাষ্প থাকায় আর্দ্রতাজনিত অস্বস্তিও বাড়বে বলে জানা যাচ্ছে।

উত্তরের কয়েকটি জেলায় ভারী থেকে অতি ভারী বৃষ্টির সম্ভাবনা আছে বলে জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। শনিবার থেকে উত্তরবঙ্গে বৃষ্টি আরও বাড়বে বলে জানা গিয়েছে। উত্তরবঙ্গের দুই জেলা দার্জিলিং ও কালিম্পং-এ ভূমিধসের সম্ভাবনা থাকছে। তিস্তা, তোর্সা ও জলঢাকা নদীতে জলস্তর বাড়তে পারে বলেও মনে করছেন আবহাওয়াবিদরা। প্রবল বৃষ্টির জেরে পাহাড়ি পথে কমবে দৃশ্যমানতা। প্রবল বৃষ্টির কারণে উত্তরবঙ্গের পার্বত্য এলাকা দার্জিলিং ও কালিম্পংয়ের বেশকিছু এলাকায় ল্যান্ডস্লাইড বা ভূমিধসের সম্ভাবনা রয়েছে। পাশাপাশি বৃষ্টির পরিমাণ বেশি থাকায় উত্তরবঙ্গের নিচু এলাকা প্লাবিত হতে পারে। নিচু এলাকার শস্য ও সবজি চাষের ক্ষতি হতে পারে।


অন্যদিকে, গতকাল আকাশ কালো করে বিকেলেই ফের কলকাতায় (Kolkata) নামল বৃষ্টি (Rain)। শুধু কলকাতাতে নয় বৃষ্টি হয়েছে সল্টলেক, নিউ টাউন এলাকাতেও। এর পাশাপাশি হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে কলকাতা সংলগ্ন হাওড়া এবং দুই চব্বিশ পরগনাতেও। বৃষ্টির সম্ভাবনা রয়েছে দক্ষিণবঙ্গের (South Bengal) আরও বেশ কয়েকটি জেলায়। হুগলি, পূর্ব মেদিনীপুর এবং নদিয়া জেলাতেও বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

మరింత సమాచారం తెలుసుకోండి: