কলকাতা মেট্রো। সিটি অফ জয়ের শহরে যানবাহনের লাইফলাইন বলতে এই মেট্রোকেই বোঝায়। শুধু লাইফলাইন বললে হয়তো ভুল হবে কারণ, কলকাতার ঐতিহ্যের অন্যতম উদাহরণও তো এই মেট্রো রেল। নাবালক থেকে সাবালক হয়েছে অনেক আগেই। সেই ১৯৮৪ থেকে ২০১৯। জুড়েছে নতুন পালকও। কিন্তু কাঁটাও যে কম নেই। যাত্রী পরিষেবা নিয়ে রীতিমতো প্রায় প্রতিদিন অভিযোগ বাড়ছে। কখনও দরজা খোলা অবস্থায় ছুটছে তো কখনও আগুন আতঙ্ক। 

 

এরই মাঝে আগামী ৫ ডিসেম্বর থেকে কলকাতা মেট্রোর ভাড়া বাড়ানোর কথা জানানো হয়েছে। ৬ বছর পর আগামী ৫ ডিসেম্বর থেকে নতুন ভাড়া কার্যকর হবে। যা নিয়ে ইতিমধ্যেই প্রশ্ন উঠতে শুরু করেছে। কলকাতা মেট্রো আবার ভারতীয় রেলের অধীনে। সূত্রের খবর, মেট্রোর পরিষেবা আরও ভাল করতেই ভাড়া বৃদ্ধিতে সিলমোহর দিয়েছে রেল বোর্ড।

 

দেখে নেওয়া যাক বর্তমানে কী ভাড়া দিতে হচ্ছে যাত্রীদের, আর ৫ ডিসেম্বর থেকে কত ভাড়া দিতে হবে -

 

বর্তমানে ৫-১০ কিলোমিটার ১০ টাকা, ১০-২০ কিলোমিটার ১৫ টাকা, ২০-২৫ কিলোমিটার ২০ টাকা, ২৫ কিলোমিটারের উপরে ২৫ টাকা ভাড়া রয়েছে।

 

আর ৫ ডিসেম্বর থেকে হবে - প্রথম ২ কিলোমিটার পর্যন্ত ভাড়া অপরিবর্তিত ৫ টাকাই থাকছে। আগে ৫ কিলোমিটার পর্যন্ত ছিল ৫ টাকা। নতুন সূচিতে পরবর্তী ধাপে ২-৫ কিলোমিটার পর্যন্ত ভাড়া হতে চলেছে ১০ টাকা। ৫ থেকে ১০ কিলোমিটার ১৫ টাকা। ১০ থেকে ২০ কিলোমিটার ২০ টাকা। এবং সর্ব শেষ ধাপে অর্থাৎ ২০ কিলোমিটারের পর ভাড়া ধার্য হচ্ছে ২৫ টাকা।

మరింత సమాచారం తెలుసుకోండి: