আগামী ১৮ জুলাই রাষ্ট্রপতি নির্বাচন হবে। ভোট গণনার প্রয়োজন হলে তা হবে ২১ জুলাই। বৃহস্পতিবার জাতীয় নির্বাচন কমিশন এই ঘোষণা করেছে। রাষ্ট্রপতি পদে রামনাথ কোবিন্দের মেয়াদ শেষ হচ্ছে ২৪ জুলাই। তার মধ্যেই রাষ্ট্রপতি নির্বাচন সম্পন্ন করতে হবে। ১৫ জুন রাষ্ট্রপতি নির্বাচনের বিজ্ঞপ্তি জারি হবে। ২৯ জুন পর্যন্ত রাষ্ট্রপতি পদপ্রার্থীদের মনোনয় জমা দেওয়ার শেষ তারিখ। তবে, শাসক ও বিরোধী কোনও শিবিরের তরফেই এখনও পর্যন্ত রাষ্ট্রপতি পদপ্রার্থী ঘোষণা করা হয়নি।

সংসদের উভয় কক্ষের নির্বাচিত সদস্য এবং দিল্লি এবং পুদুচেরির কেন্দ্রশাসিত অঞ্চল সহ সমস্ত রাজ্যের আইনসভার নির্বাচিত সদস্যদের সমন্বয়ে নির্বাচনী কলেজিয়ামের সদস্যদের দ্বারা রাষ্ট্রপতি নির্বাচিত হয়ে থাকে। এবার নির্বাচনে ভোট দেবেন ৪ হাজার ৮০৯ জন ভোটার। ১৯৭১ সালের জনসংখ্যার ভিত্তিতে সব রাষ্ট্রপতি নির্বাচনে রাজ্যের সাংসদ, বিধায়কদের ভোটের মূল্য নির্ধারণ করা হয়ে থাকে। সেই ফর্মুলায় উত্তরপ্রদেশের ভোটের মূল্য সর্বাধিক। সর্বনিম্ন সিকিমের মূল্য। রাজ্যসভার সেক্রেটারি জেনারেল হবেন রাষ্ট্রপতি নির্বাচনের রিটার্নিং অফিসার। আগামিকালই রাজ্যসভার ৫৭ টি শূন্য আসনের নির্বাচন। তার ঠিক একদিন আগে নির্বাচন কমিশন রাষ্ট্রপতি নির্বাচনের নির্ঘণ্ট প্রকাশ করল। রাজ্যসভার নির্বাচনের আসনগুলি ১৫ টি রাজ্য জুড়ে বিস্তৃত।

প্রসঙ্গত, ২০১৭ সালে ২১ জুলাই অনুষ্ঠিত রাষ্ট্রপতি নির্বাচনে রামনাথ কোবিন্দ ভারতের ১৪ তম রাষ্ট্রপতি হন। বিরোধী প্রার্থী তথা লোকসভার প্রাক্তন স্পিকার মীরা কুমারকে পরাজিত করেন তিনি। মোট ভোটের ৬৫.৬৫ শতাংশ পেয়েছিলেন রামনাথ।

మరింత సమాచారం తెలుసుకోండి: