এসএসসি দুর্নীতি মামলায় আপাতত এক মাসের রক্ষাকবচ পেলেন পার্থ। চার সপ্তাহের জন্য বাড়ানো হল সিবিআইয়ের কাছে হাজিরা দেওয়ার স্থগিতাদেশ। বিচারপতি সুব্রত তালুকদার এবং বিচারপতি আনন্দকুমার মুখোপাধ্যায়ের ডিভিশন বেঞ্চ এই স্থগিতাদেশ দিয়েছে। গতকালই বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের সিঙ্গল বেঞ্চ নজিরবিহীন নির্দেশ দেয়। বিচারপতি জানান, মঙ্গলবার বিকেল সাড়ে পাঁচটার মধ্যে সিবিআইয়ের কাছে হাজিরা দিতে হবে পার্থকে। এবং তিনি হাজিরা দেওয়ার আগে এসএসকেএম-এর উডবার্ন ওয়ার্ডে ভর্তি হতে পারবেন না। বিচারপতির নজিরবিহীন রায়ের জেরে রাজ্য রাজনীতি তোলপাড় হয়ে যায়। আদালতে উল্লাস করতে দেখা যায় বাম আইনজীবীদের। সিঙ্গল বেঞ্চের এই নির্দেশের পর, গতকালই সিবিআই দফতরে হাজিরা সংক্রান্ত সমস্ত নির্দেশিকার উপরে স্থগিতাদেশ জারি করে ডিভিশন বেঞ্চ। বুধবার পর্যন্ত অন্তর্বর্তীকালীন স্থগিতাদেশ বজায় থাকবে বলে জানায় ডিভিশন বেঞ্চ। ডিভিশন বেঞ্চের মতে, একই বিষয়ের মামলার শুনানি গ্রহণ করছে ডিভিশন বেঞ্চ। তাই একই বিষয়ে সিঙ্গল বেঞ্চ কখনও নির্দেশ জারি করতে পারে না। আজ ছিল এই মামলার শুনানি।

বিচারপতি সুব্রত তালুকদারের ডিভিশন বেঞ্চ আজকের নির্দেশে জানিয়েছে যে, সিবিআই আপাতত আদালতের কোনওরকম অনুমতি ছাড়া এই সমস্ত মামলায় কোনও পদক্ষেপ করতে পারবে না। ১৩ মে পরবর্তী শুনানি। এই ৪ সপ্তাহের মধ্যে রঞ্জিত কুমার বাগের কমিটিকে গ্রুপ-সি নিয়োগ নিয়েও রিপোর্ট জমা দিতে হবে। এমনই নির্দেশ দিল ডিভিশন বেঞ্চ।

আইনজীবীদের একাংশের বিক্ষোভে বুধবার উত্তাল হল কলকাতা হাইকোর্ট চত্বর। বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের এজলাস বয়কট করতে চেয়ে ১৭ নম্বর কোর্টের সামনে বিক্ষোভ দেখান তৃণমূলের আইনজীবী সেলের সদস্যরা। ঘেরাও করে রাখা হয় বিচারপতির এজলাসও। এমনকী কোর্টের ভিতরে কোনও আইনজীবীকে ঢুকতে না দেওয়ারও অভিযোগ উঠেছে।

మరింత సమాచారం తెలుసుకోండి: