এই মরশুমের আইপিএলের (IPL) শুরু থেকে যে বিষয়টি নিয়ে সবথেকে বেশি আলোচনা হয়েছে তা মহেন্দ্র সিং ধোনির (Mahendra Singh Dhoni) অবসর। ৪১ বছর বয়সি ধোনির এটাই হয়তো শেষ আইপিএল নাকি তিনি আরও খেলবেন এ নিয়ে দ্বিধা-বিভক্ত হয়েছে ক্রিকেট দুনিয়া। কেউ মনে করছেন এটাই শেষ মরশুম। আবার রোহিত শর্মা (Rohit Sharma) বলেছিলেন, প্রাক্তন ভারতীয় অধিনায়কের এখনও যা ফিটনেস তাতে আরামসে আরও দু-তিন বছর খেলে দিতে পারেন। এবার স্বয়ং ধোনিই বড়সড় ইঙ্গিত দিলেন।

শুক্রবার সানরাইজার্স হায়দরাবাদের (SRH) বিরুদ্ধে সাত উইকেটে জিতেছে চেন্নাই সুপার কিংস (CSK)। ম্যাচের পর পুরস্কার বিতরণী অনুষ্ঠানে এসে ধোনি বলেন, এটা আমার কেরিয়ারের শেষ পর্যায়, সে আর যতদিনই খেলি না কেন। ‘শেষ বছর’ হয়তো বলেননি, তবে তিনি যেমন আচমকা সিদ্ধান্ত নেন তাতে এটাই শেষ আইপিএল হতে পারে।
তবে হায়দরাবাদ ইনিংস চলাকালীন গ্লাভস পরে যা যা করলেন তাতে এখনও আন্তর্জাতিক ক্রিকেটেও মানানসই তিনি। স্পিনারের বলে দুরন্ত ক্যাচ ধরলেন, সেই পুরনো বাজপাখির মতো স্টাম্পিং করলেন এবং দ্রুত গ্লাভস খুলে অব্যর্থ নিশানায় রান আউট করলেন।

মাঝখানে দু’ বছর অতিমারির জেরে চিপক স্টেডিয়ামে (Chepauk Stadium) আইপিএল আয়োজিত হয়নি। এ বছর ফের মাঠে দেখা যাচ্ছে হলুদের সমারোহ। দলের জয় উপভোগ করলেন উপস্থিত প্রায় ৩৩ হাজার দর্শক। তা নিয়ে ধোনি বলেন, দু’ বছর পর সমর্থকরা মাঠে আসার সুযোগ পেয়েছেন, আমাদেরও ভালো লাগছে। সমর্থকরা আমাদের প্রচুর ভালোবাসা দিয়েছেন।

প্রসঙ্গত, ধোনির পাশাপাশি শুক্রবার দর্শকদের আনন্দ দিয়েছেন রবীন্দ্র জাদেজা (Ravindra Jadeja)। তিনিই ম্যান অফ দ্য ম্যাচ। আইপিএলে (IPL) দু’ ধরনের পিচ দেখা যাচ্ছে। এক ধরনের যেখানে চার-ছয়ের বন্যা বইছে, আর এক ধরন যেখানে প্রথমে ব্যাট করে ১৫০ রানও জেতার মতো। চেন্নাই হল দ্বিতীয় ধরনের। সানরাইজার্স হায়দরাবাদের ১৩৪ করতেও হালকা চাপে পড়েছিল চেন্নাই। অবশেষে আট বল বাকি থাকতে সাত উইকেটে জিতল তারা।

হায়দরাবাদের ব্যাটাররা কেউই সুবিধে করতে পারেননি। হ্যারি ব্রুক, রাহুল ত্রিপাঠী, অভিষেক শর্মা, এইডেন মার্করাম, হেনরিখ ক্লাসেন, কেউই শুরু করেও এগোতে পারলেন না। মায়াঙ্ক আগরওয়াল আবার ব্যর্থ। অথচ এই পিচেই ঋতুরাজ গায়কোয়াড় (Ruturaj Gaikwad) এবং ডেভন কনওয়ে (Devon Conway) এমন খেললেন যেন মনে হল পিচ খুব সহজ। ওপেনিং জুটিতে উঠল ৮৭ রান। এরপর ম্যাচের আর কিছু থাকে না।

మరింత సమాచారం తెలుసుకోండి: