আন্তর্জাতিক শান্তি দিবস প্রতি বছর ২১ শে সেপ্টেম্বর পালিত হয়। বিশ্ব শান্তি দিবস নামেও পরিচিত, ১৯৮২ সালে এটি প্রথম জাতিসংঘ দ্বারা স্বীকৃতি লাভ করে। জাতিসংঘের সাধারণ পরিষদ এটিকে “শান্তির আদর্শকে শক্তিশালী করার জন্য নিবেদিত” হিসাবে ঘোষণা করে। বিশ্ব শান্তির জন্য, জাতিসংঘ সমস্ত দেশগুলিকে তাদের অস্ত্র নিচে রেখে বিশ্বব্যাপী সম্প্রীতির প্রতি তাদের প্রতিশ্রুতি পুনরায় নিশ্চিত করার আহ্বান জানিয়েছে। শান্তির আন্তর্জাতিক দিবস ২০১৮ এর থিমটি হল “শান্তির জন্য জলবায়ু কর্ম “।
আন্তর্জাতিক শান্তি দিবসের জন্য তার বার্তায় জাতিসংঘ বলেছে যে জলবায়ু সংক্রান্ত পদক্ষেপের বিষয়ে এবারের প্রতিপাদ্যকে “বিশ্বব্যাপী জলবায়ু জরুরি অবস্থা নিরাপত্তা ও স্থিতিশীলতার জন্য হুমকি হিসাবে” বেছে নেওয়া হয়েছে।
“উপকূলীয় অঞ্চল এবং অবনিত অভ্যন্তরীণ অঞ্চলগুলি জনবসতিহীন হয়ে উঠছে এবং লক্ষ লক্ষ মানুষ অন্য কোথাও সুরক্ষা এবং উন্নত জীবন চাইতে বাধ্য হচ্ছে,” বলেছেন জাতিসংঘের সেক্রেটারি-জেনারেল Antonio Guterres।
“আমরা জানি যে যুদ্ধ যুদ্ধমুক্ত পৃথিবীর চেয়ে অনেক বেশি শান্তি। এর অর্থ হ’ল স্থিতিশীল এবং স্থিতিশীল সমাজ যেখানে প্রত্যেকে মৌলিক স্বাধীনতা উপভোগ করতে পারে এবং মৌলিক প্রয়োজন মেটাতে সংগ্রামের পরিবর্তে সাফল্য অর্জন করতে পারে,” তিনি আরও যোগ করেন।
এই প্রতিপাদ্যকে আরও শক্তিশালী করতে এবং নিবিড় জলবায়ু পদক্ষেপ নিতে জাতিসংঘ ২৩ শে সেপ্টেম্বর একটি জলবায়ু অ্যাকশন সামিটেরও আয়োজন করছে।
Mr Guterres বলেছিলেন, “এটি এমন একটি দৌড় যা আমরা অর্জন করতে পারি এবং অবশ্যই জিততে হবে।”


మరింత సమాచారం తెలుసుకోండి: