বিশিষ্ট বিজ্ঞানী বিকাশ সিংহের (Bikash Sinha) জীবনাবসান। শুক্রবার সকালে কলকাতার (Kolkata) এক বেসরকারি হাসপাতালে মৃত্যু হয় তাঁর। বয়স হয়েছিল ৭৮। মুর্শিদাবাদের (Murshidabad) কান্দি রাজ পরিবারের সন্তান ২০১০ সালে ভারত সরকারের পদ্মভূষণ (Padma Bhushan) পুরস্কার (Award) পেয়েছিলেন। পরমাণু পদার্থ বিজ্ঞানে তাঁর অবদান অবিস্মরণীয়। বিজ্ঞানীর দেহ তাঁর মিন্টো পার্কের বাড়িতে আনা হচ্ছে।

১৯৪৫ সালে ব্রিটিশ শাসিত ভারতে জন্মেছিলেন বিকাশ সিংহ। কলকাতার প্রেসিডেন্সি কলেজ (Presidency College) থেকে পদার্থবিদ্যায় স্নাতক হন তিনি। উচ্চশিক্ষার (Higher Education) জন্য পাড়ি দেন ইংল্যান্ডে এবং কেমব্রিজ বিশ্ববিদ্যালয়ের (Cambridge University) অন্তর্গত কিংস কলেজে পড়াশোনা করেন। এরপর লন্ডন ইউনিভার্সিটি (London University) থেকে পিএইচডি করেন তিনি।

বিলেত থেকে ফিরে ১৯৭৬ সালে ভাবা অ্যাটমিক রিসার্চ সেন্টারে (Bhabha Atomic Research Centre) যোগ দেন বিকাশ। পদার্থবিদ্যায় নিরলস গবেষণার জন্য ইন্ডিয়ান ন্যাশনাল সায়েন্স অ্যাকাডেমির ফেলোশিপ দেওয়া হয় ১৯৮৯ সালে। ১৯৯৪ সালে সত্যেন্দ্রনাথ বোস (Satyandranath Bose) জন্মশতবার্ষিকী পুরস্কারে ভূষিত হন তিনি। এছাড়াও বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের তরফে নানাবিধ সম্মানে ভূষিত হয়েছেন বিকাশ।

কেন্দ্রীয় সরকারে পদ্মভূষণ এবং পদ্মশ্রী (Padmashri) ছাড়াও রাজ্য সরকারের রবীন্দ্র পুরস্কার পেয়েছেন তিনি। মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার তাঁকে সিলেবাস কমিটির উপদেষ্টা হিসেবে নিয়োগ করে। সাধারণ জনতার মধ্যে বিজ্ঞানের মাধ্যমে সচেতনতা প্রচারে নিরলস প্রচেষ্টা করে গিয়েছেন। মৃত্যুর আগে পর্যন্ত দুর্গাপুর ন্যাশনাল ইনস্টিটিউট অফ টেকনোলজির চেয়ারম্যান পদ অলঙ্কৃত করেছেন বিকাশ।    

మరింత సమాచారం తెలుసుకోండి: