আলিপুর আবহাওয়া দফতর আগেই পূর্বাভাস দিয়েছিল, বড়দিনে (Christmas) এবার শীতের (Winter) আমেজ থাকবে না। বঙ্গোপসাগরে (Bay of Bengal) সৃষ্টি হওয়া ঘূর্ণাবর্তের (Vortex) জেরে তাপমাত্রা বাড়বে। তেমনটাই হচ্ছে। শুক্রবার সকালে শীতের আমেজ অনুভূত হয়েছে ঠিকই কিন্তু বেলা যত বাড়বে তত বাড়বে তাপমাত্রার পারদ। বাংলার (Bengal) শীতবিলাসীদের জন্য দুঃসংবাদ, এদিন দুপুরের পর থেকে আর নীচে নামবে না তাপমাত্রা। রাতেও স্বাভাবিকের থেকে অনেক বেশি থাকবে তা। এই পরিস্থিতি চলবে সোমবার পর্যন্ত। অর্থাৎ সান্তাক্লজ (Santa Claus) চলে এলেও কলকাতা সহ দক্ষিণবঙ্গে এখনও জাঁকিয়ে শীতের দেখা নেই।

গত কয়েকদিনের মতোই কলকাতা (Kolkata) শহরে ভোরের দিকে কুয়াশা ছিল। বেলা যত বাড়বে আকাশ পরিষ্কার হবে। কিন্তু বৃহস্পতিবার যেমন রাতের দিকে ফের পারদ নেমেছিল শুক্রবার তা হবে না। তাপমাত্রার সঙ্গে পাল্লা দিয়ে বাড়বে আপেক্ষিক আর্দ্রতা (Humidity)। আপেক্ষিক আর্দ্রতা বাড়ে বাতাসে জলীয় বাষ্পের (Water Vapor)  আধিক্যের কারণে। আর এই জলীয় বাষ্পই বাধা দেয় উত্তরে হাওয়াকে। শুক্রবার সকালে সর্বনিম্ন আপেক্ষিক আর্দ্রতা ছিল ৪২ শতাংশ। কিন্তু পরের দিকে এটাই সর্বোচ্চ ৯৬ শতাংশ পর্যন্ত উঠতে পারে।

বৃহস্পতিবারের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২৫.৭ ডিগ্রি সেলসিয়াস যা স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি কম। রাতে সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৪.৬ ডিগ্রি যা স্বাভাবিক। সে কারণেই গতকাল রাতে শীতের আমেজ পাওয়া গিয়েছে ভালো মতোই। কিন্তু শুক্রবার তা হবে না। দুপুরের দিকে তাপমাত্রা বাড়বে এবং রাতেও তেমনই থাকবে, এবং এরকম চলবে সোমবার পর্যন্ত।

শনিবার বঙ্গোপসাগরে একটি ঘূর্ণাবর্ত সৃষ্টি হবে। যা কলকাতা সহ দক্ষিণবঙ্গ ভরিয়ে দেবে জলীয় বাষ্পে। এই জলীয় বাষ্পই ঠান্ডা উত্তরে হাওয়াকে বাধা দেবে। ফলে কনকনে ঠান্ডা উপভোগ করতে আর একটু অপেক্ষা করতে হবে বঙ্গবাসীকে।      

మరింత సమాచారం తెలుసుకోండి: