ভারতীয় জ্যোতির্বিজ্ঞানীদের চন্দ্রযান টু ৮৪দিনের মাথায় চাঁদে পৌঁছানোর মাত্র দুই কিলোমিটার আগে রোবট বিক্রম ছিটকে যায়।
দুর্গাপুর ন্যাশানাল ইনস্টিটিউট অফ টেকনোলজিতে সমাবর্ধনা অনুষ্ঠানে এসে বিশিষ্ট পদার্থ বিজ্ঞানী বিকাশ সিনহা জানান চাঁদ থেকে মাত্র দু কিলোমিটার আগে বিক্রম ছিটকে গেলোও ভারতীয় জ্যোতির্বিজ্ঞানীদের প্রচেষ্টা বিফলে যায়নি।
কারণ দু কিলোমিটার দূরে থেকেই রোবট বিক্রম বিভিন্ন তথ্য পাঠাতে থাকবে,তাতে করে চাঁদের বিভিন্ন তথ্য পেয়ে যাবে ভারতীয় জ্যোতির্বিজ্ঞানীরা।এবং তিনি জানান পরের ধাপে ভারতীয় জ্যোতির্বিজ্ঞানীরা নির্ভুল ভাবে সমস্ত পদক্ষেপ তৈরি করে সফলতা লাভ করবেন।
বিকাশ বাবু জানান আমাদের দেশের মানুষ নিরাশ হতে ওস্তাদ,তিনি জানান আসা রাখুন যেটা পাবার সেটা ঠিকই পাবেন। দু কিলোমিটার দূর থেকেই কিছুটা হলেও জানা যাবে হিলিয়াম গ্যাস আছে কি নেই,জল আছে কি নেই।তবে ভারতীয় জ্যোতির্বিজ্ঞানী এই কাজকে আমি অভিনন্দন জানান। বিক্রম ছিটকে গেলেও , আরেকটি স্যাটেলাইটের মাধ্যমে অনেক কিছু তথ্য আমরা পাব । সম্পূর্ণ ভাবে ভারতীয় বিজ্ঞানী বিফল হয় নি । প্রধান মন্ত্রির কাছে ইসরো প্রধান কান্নায় ভেঙ্গে পড়ে । আগামী দিনের জন্য তাদের আশ্বস্ত করেন । ব‍্যাঙ্গালুরুর বায়ুসেনা ইন্সটিটুউটে সমস্ত রকম শারিরীক ও মানসিক পরিক্ষা নেওয়া হয়ে গিয়েছে, সেখান থেকেই বাছাই করা হয়েছে ১২ জনকে। তবে এই ১২ জনের মধ‍্যে ৪ জনকে পাঠানো হবে গগনযান অভিযানে।এই ১২ জনের তালিকায় কোনো মহিলা নেই,১২ জন ই পুরুষ।এই ৪জনকে প্রশিক্ষণ দিতে পাঠানো হবে রাশিয়ায় । রাশিয়া থেকে প্রশিক্ষিত হবার পরই তাদের পাঠানো হবে মহাকাশে।

మరింత సమాచారం తెలుసుకోండి: