গত বছরের তুলনায় এবার মাধ্যমিক (Madhyamik) পরীক্ষার্থীর সংখ্যা অনেক কম। এ বছর মাধ্যমিক পরীক্ষায় বসতে ছলেছে, ৬,৯৮,৬২৮ জন পড়ুয়া। গত বছর পরীক্ষার্থী (Examinee) ছিল ১০,৯৮,৭৭৫ জন। পরীক্ষার্থী কম হওয়া প্রসঙ্গে মধ্য শিক্ষা পর্ষদের সভাপতি রামানুজ গঙ্গোপাধ্যায় বলেন, করোনা পরবর্তী পর্যায়ে যারা রেজিস্টার্ড পরীক্ষার্থী ছিল তাদের মধ্যে প্রায় দুই লাখ ছাত্রছাত্রী (Students) পরীক্ষায় বসছে না, তার হয়ত টেস্ট পরীক্ষায় পাশ করেনি অথবা ফর্ম পূরণ করেনি। রামানুজ জানান, পরীক্ষার্থী কম হওয়ার আরও একটা কারণ থাকতে পারে। ২০১৭ সালের একটি নির্দেশিকা অনুযায়ী যারা পঞ্চম শ্রেণিতে ভর্তি হতে গিয়েছিল তারা অনেকেই বয়সের ক্ষেত্রে ছাড় পায়নি, তারাই এবার মাধ্যমিক (Madhyamik) দিচ্ছে। তার জন্যও পরীক্ষার্থীর সংখ্যা কম হতে পারে।

প্রসঙ্গত, আগামী ২৩  ফেব্রুয়ারি থেকে শুরু হচ্ছে মাধ্যমিক পরীকজ চলবে ৪ মার্চ পর্যন্ত। পর্ষদ সভাপতি জানান, পরীক্ষা নির্বিঘ্নে ও শান্তিতে শেষ করতে তারা বদ্ধপরিকর। পরীক্ষার প্রস্তুতি একেবারে শেষ পর্যায়ে।

মাধ্যমিক পরীক্ষার জন্য এবার পর্ষদ বেশ কিছু নতুন ব্যবস্থা গ্রহণ করেছে। পর্ষদ সভাপতি জানান, এবার অ্যাপের  মাধ্যমে পুলিশ এবং অ্যাডিশনাল সুপারভাইজারের সঙ্গে সকাল ৮ টা থেকে যোগাযোগ রাখা হবে। সমস্ত মেসেজ ওই অ্যাপের মাধ্যমে পাঠানো হবে। রামানুজ জানান, ২৮৬৭ পরীক্ষা কেন্দ্রে প্রায় ৪০ হাজার পরীক্ষক থাকবেন। পরীক্ষা শুরুর পর প্রশ্নপত্রের ছবি যাতে বাইরে না বেরিয়ে যাই তা রোখার জন্য বিশেষ ব্যবস্থা নেওয়া হয়েছে।
এবার মাধ্যমিক পরীক্ষার্থী উচ্চমাধ্যমিক পরীক্ষার্থীর থেকে অনেক কম। এটা নজিরবিহীন বলে মনে করছে শিক্ষা মহল। এবারই প্রথম পরীক্ষার হলে অভিভাবিকদের প্রবেশ কঠোরভাবে নিষিদ্ধ করা হয়েছে। সভাপতি জানান, পরিক্ষাকেন্দ্রে এবার শিক্ষকদের সঙ্গে পুলিশও থাকবে।  

మరింత సమాచారం తెలుసుకోండి: