এতদিন অপরিবর্তিত থাকার পর পেট্রল এবং ডিজেলের দামও বৃদ্ধি পেল। ২০২১ সালের ২ নভেম্বরের পরে এই প্রথমবার লিটার প্রতি ৮৩ পয়সা বেশি বৃদ্ধি করা হয়েছে জ্বালানির দাম। দাম বৃদ্ধির পরে, মঙ্গলবার থেকে কলকাতায় প্রতি লিটার পেট্রলের দাম হবে ১০৫.৫১ টাকা এবং ডিজেলের দাম হবে ৯০.৬২ টাকা। দিল্লিতে পেট্রল এবং ডিজেলের দাম হবে লিটার প্রতি যথাক্রমে ৯৬.২১ টাকা এবং ৮৭.৪৭ টাকা। একইভাবে, মুম্বইতে প্রতি লিটার পেট্রল এবং ডিজেলের দাম হবে যথাক্রমে ১১০.৮২ টাকা এবং ৯৫ টাকা। অন্যদিকে চেন্নাইতে পেট্রল পাওয়া যাবে লিটার প্রতি ১০২.১৬ টাকায় এবং ডিজেল পাওয়া যাবে ৯২.১৯ টাকায়।

২৬ দিনে পড়েছে ইউক্রেন ও রাশিয়ার মধ্যে যুদ্ধ। ইউক্রেনে সামরিক অভিযান চালানোর জন্য রাশিয়ার উপরে পশ্চিমি দুনিয়ার নিষেধাজ্ঞা বিশ্ব বাজারে তেলের দামকে ১৩৯ ডলারে ঠেলে তুলেছিল। আকাশছোঁয়া অশোধিত তেল বিশ্বের তৃতীয় বৃহত্তম তেল আমদানিকারী দেশ হিসাবে ভারতকে উদ্বেগে রেখেছিল। বিশেষেজ্ঞরা ধরে নিয়েছিলেন পাঁচ রাজ্যের বিধানসভা নির্বাচনের ফল বেরনোর পরই জ্বালানির দাম বাড়ানোর পথে হাঁটবে কেন্দ্র। গত ১০ মার্চ নির্বাচনের ফল বেরনোর পর ভারতের বাজারেও পেট্রল ও ডিজেলের দাম বৃদ্ধি ছিল স্রেফ সময়ের অপেক্ষা। অবশেষে সেই পথেই হাঁটল কেন্দ্র।

রবিবার ২০ মার্চ, শিল্পক্ষেত্রে ডিজেলের দাম এক ধাক্কায় লিটারে ২৫ টাকা বৃদ্ধি পেয়েছে। কিন্তু পেট্রল পাম্পে ডিজেলের দাম অপরিবর্তিত ছিল। রবিবার রাজধানী দিল্লিতে পেট্রল পাম্পে এক লিটার ডিজেলের দাম ৮৬ টাকা ৬৭ পয়সা। তবে শিল্পক্ষেত্রে এক লিটার ডিজেলের দাম ১১৫ টাকা। মুম্বইয়ে এই দাম হয়েছে ১২২ টাকা ৫ পয়সা।

మరింత సమాచారం తెలుసుకోండి: