৩১ মে, ২০২১। কার্যকালের মেয়াদ শেষ হওয়ার কথা ছিল আজ। মুখ্যমন্ত্রীর আর্জিতে সাড়া দিয়ে ৩ মাস পর্যন্ত তাঁর মেয়াদ বৃদ্ধি করেছিল কেন্দ্রীয় সরকার। কিন্তু টানাপোড়েনের মাঝে 'এক্সটেনশন' নিলেন না আলাপন বন্দ্যোপাধ্যায় (Alapan Bandopadhyay)। নির্দিষ্ট সময়ে অবসর নিলেন তিনি। কিন্তু কেন্দ্র-রাজ্য সঙ্ঘাতের মধ্যেই তাঁকে মুখ্যমন্ত্রীর মুখ্য উপদেষ্টা হিসেবে নিয়োগ করলেন মমতা বন্দ্যোপাধ্যায়। ৩ বছরের জন্য তাঁকে উপদেষ্টা করা হল। এ দিন নবান্নে মুখ্যমন্ত্রী জানান,''উনিই আমার কাছে অবসর নেওয়ার জন্য অনুমতি চান। সেই অনুমতি আমি দিয়েছি।''
আরও পড়ুন : রাজ্যে বিধিনিষেধে কিছুটা ছাড়! জেনে নিন বিস্তারিত

তাহলে রাজ্যে নতুন মুখ্যসচিব কে হলেন ?

রাজ্যের নতুন মুখ্যসচিব হলেন হরিকৃষ্ণ দ্বিবেদী। অন্য দিকে, রাজ্যের নতুন স্বরাষ্ট্রসচিব হলেন বীপী গোপালিকা। দ্বিবেদী এর আগে ছিলেন রাজ্যের স্বরাষ্ট্রসচিব। তাঁকে মুখ্যসচিবের জায়গায় আনার পরে প্রাণিসম্পদ বিকাশ ও প্রশাসন কর্মিবর্গ দফতরের অতিরিক্ত সচিব গোপালিকাকে স্বরাষ্ট্রসচিবের দায়িত্ব দেওয়া হয়েছে।


অন্যদিকে, নবান্নে সাংবাদিক বৈঠকে মমতা বন্দ্যোপাধ্যায় বলেন,''আমাদের কাছে কিছু অনুরোধ এসেছে। যেমন বইয়ের দোকান, খুচরো দোকান ইত্যাদি। এরকম আরও দোকান আছে। শাড়ি ও গয়নার দোকান ১২টা থেকে ৩টে পর্যন্ত খোলা রাখছিলাম। তার সঙ্গে যুক্ত হবে খুচরো দোকান।'' এছাড়া তথ্যপ্রযুক্তি ক্ষেত্রে ১০ শতাংশ লোক নিয়ে কাজ করার অনুমতি দিয়েছেন মুখ্যমন্ত্রী। এর পাশাপাশি নির্মাণ সংস্থা কর্মীদের টিকা দিয়ে মাস্ক ও সামাজিক দূরত্বের বিধি মেনে কাজ করাতে পারে বলে জানিয়েছেন তিনি। পাশাপাশি মুখ্যমন্ত্রী বলেন, 'রাজ্যে করোনার সংক্রমণ অনেকটা কমেছে'। রাজ্যে ১ কোটি ৪১ লাখ টিকা এখনও পর্যন্ত দেওয়া হয়েছে বলে জানান মুখ্যমন্ত্রী। মে মাসে ১৮ লাখ ভ্যাকসিন রাজ্য কিনেছে বলেও জানান মমতা বন্দ্যোপাধ্যায়।

మరింత సమాచారం తెలుసుకోండి: