মাঘের শেষে বসন্তের বাতাস। ২০ ডিগ্রির উপরে কলকাতার তাপমাত্রা (Temparature)। তবে রাজ্য জুড়ে কুয়াশা (Fog) ঢাকা সকাল। উত্তরবঙ্গের (North Bengal) পার্বত্য এলাকায় হালকা বৃষ্টির সম্ভাবনা। হাওয়া অফিস জানিয়েছে, ১৫ ফেব্রুয়ারি পর্যন্ত তাপমাত্রা ওঠানামা করবে। ১২ ফেব্রুয়ারি থেকে শীতের আমেজও শেষ হবে। চিকিৎসকদের মতে, আবহাওয়ার এই খামখেয়ালিপনায় সর্দি, কাশি, জ্বরজ্বর ভাব, নাক দিয়ে জল পড়া, মাথা যন্ত্রণা ইত্যাদি উপসর্গ দেখা দিতে পারে। ভাইরাল সংক্রমণেরও (Viral Infection) সম্ভাবনা থাকে এই ঋতু বদলের (Weather Change) সময়।

আবহাওয়া দফতর জানিয়েছেন, ঘন কুয়াশার সতর্কতা কোচবিহার ও আলিপুরদুয়ার জেলায়। উত্তরবঙ্গের সব জেলাতেই হালকা থেকে মাঝারি কুয়াশার সম্ভাবনা। বিক্ষিপ্তভাবে কুয়াশা হবে দক্ষিণবঙ্গের বেশ কিছু জেলাতে। উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, হাওড়া, হুগলি, কলকাতা, নদীয়া ও মুর্শিদাবাদ জেলাতে হালকা থেকে মাঝারি কুয়াশার সম্ভাবনা আগামী দুদিন ধরে। ভোররাতে ও সকালের দিকে কুয়াশা থাকলেও পরে পরিষ্কার আকাশ দক্ষিণবঙ্গে।

অন্যদিকে, দার্জিলিং ও কালিম্পং-এ হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে। আগামী কয়েক দিন রাজ্যের আর কোথাও বৃষ্টির কোনও সম্ভাবনা নেই। শুষ্ক আবহাওয়া থাকবে রাজ্যজুড়ে। ১৪ ফেব্রুয়ারি পর্যন্ত পারদ ওঠানামা করবে বাংলায়। বৃহস্পতিবার তাপমাত্রা কিছুটা নামবে। শনি ও রবিবার ফের বাড়বে তাপমাত্রা। সোম, মঙ্গলবার ফের নিম্নমুখী হবে পারদ। মঙ্গলবার, ১৪ ফেব্রুয়ারি বেশ কিছুটা নীচে নামতে পারে পারদ। ধীরে ধীরে সকাল এবং সন্ধ্যায় শীতের আমেজ কমবে। বাড়বে দিনের ও রাতের তাপমাত্রা। দিনভর শীত কার্যত উধাও।

আজ সর্বনিম্ন তাপমাত্রা ২০.৭ ডিগ্রি সেলসিয়াস। গতকাল সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২৯.৯ ডিগ্রি। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ ২৫ থেকে ৯৬ শতাংশ।
আবহাওয়া দফতর সূত্রে জানা গিয়েছে, একটি পশ্চিমী ঝঞ্ঝা নতুন করে আজ রাতে আসবে উত্তর-পশ্চিম ভারতের পার্বত্য এলাকায়। উত্তর বঙ্গোপসাগরে রয়েছে উচ্চচাপ বলয় বা বিপরীত ঘূর্ণাবর্ত। দেশের ক্ষেত্রে শুক্রবারের মধ্যে আরও এক দফায় বৃষ্টি ও তুষারপাত হবে উত্তর-পশ্চিম ভারতের কিছু পার্বত্য এলাকায়। জম্মু-কাশ্মীর, লাদাখ, মোজাফফরাবাদ, হিমাচল প্রদেশ, উত্তরাখন্ডে বৃষ্টি ও তুষারপাতের সম্ভাবনা রয়েছে বৃহস্পতি ও শুক্রবার। বৃহস্পতিবার কাশ্মীর উপত্যকায় ব্যাপক তুষারপাতের সম্ভাবনা। বৃহস্পতি ও শুক্রবার বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির সম্ভাবনা পঞ্জাবেও। ঘন কুয়াশার দাপট দেখা যাবে আগামী দুদিন পঞ্জাব এবং উত্তরাখণ্ডে। আগামী ২৪ ঘণ্টায় কুয়াশার দাপট থাকবে উত্তরপ্রদেশ, বিহার, অসম এবং মেঘালয়ে।

మరింత సమాచారం తెలుసుకోండి: