গতকাল প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠক করেছেন আজ বৈঠক করলেন স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ-র সঙ্গে মমতা বন্দ্যোপাধ্যায় । দেশের রাজনৈতিক মহলের লক্ষ্য ছিল মমতা বন্দ্যোপাধ্যায় অমিত শাহের সঙ্গে বৈঠক করার পর কী বলেন । বৃহস্পতিবার নর্থ ব্লকে বৈঠক শেষে সাংবাদিকদের মমতা জানান, দু’জনের মধ্যে জাতীয় নাগরিকপঞ্জি (এনআরসি) নিয়ে কথা হয়েছে।
বৈঠক শেষে মমতা বলেন, ‘‘আমি অমিত শাহকে একটি চিঠি দিয়েছি। তাঁকে বলেছি, এনআরসি থেকে বাদ পড়া ১৯ লক্ষ মানুষের মধ্যে অনেকেই হিন্দিভাষী, বাংলাভাষী এবং স্থানীয় অসমিয়া রয়েছেন। অনেক প্রকৃত ভোটারকে বাদ দেওয়া হয়েছে তালিকা থেকে। এদিকে নজর দেওয়া উচিত বলে অনুরোধ করে আমি একটি চিঠি জমা দিয়েছি।’’ সম্প্রতি এনআরসি থেকে ১৯ লক্ষ মানুষের নাম বাদ গিয়েছে অসমে।
এই বাংলায় এনআরসি চালু করার হুঁশিয়ারি দিচ্ছেন বিজেপি নেতারা? এ নিয়ে কি অমিত শাহের সঙ্গে কোনও কথা হয়েছে? তার জবাবে সাংবাদিক বৈঠকে মমতা বন্দ্যোপাধ্যায় বলেন, ‘‘অমিত শাহ পশ্চিমবঙ্গে এনআরসি চালু সম্পর্কে কিছু বলেননি। তবে আমি জানিয়েছি পশ্চিমবঙ্গে এনআরসি–র দরকার নেই’’। এ প্রসঙ্গে বিহারের মুখ্যমন্ত্রীর নামও উল্লেখ করেন মমতা।  বলেন, ‘‘নীতীশ কুমারও জানিয়েছেন, বিহারে এনআরসির দরকার নেই।’’ সাংবাদিক বৈঠকে মুখ্যমন্ত্রী দাবি করেন, বাংলায় এনআরসির আতঙ্কে ডিজিটাল রেশন কার্ডের লাইনে লক্ষ লক্ষ মানুষ দাঁড়িয়ে পড়েছেন। স্বরাষ্ট্রমন্ত্রী তাঁর কথা মন দিয়ে তাঁর কথা শুনেছেন বলেও দাবি করেছেন মমতা।
বাংলাদেশ, নেপালের মতো আন্তর্জাতিক সীমান্ত এ রাজ্যের সঙ্গে সংযুক্ত। রয়েছে বেশ কয়েকটি রাজ্যের সঙ্গে সীমানাও। সীমান্ত নিরাপত্তার বিষয়টিও দু’জনের আলোচনায় উঠে এসেছে বলে জানিয়েছেন মমতা।
গত লোকসভা ভোটের আগে থেকেই বিজেপি ও তৃণমূলের রাজনৈতিক বিরোধ চরমে উঠেছে। রাজনৈতিক মঞ্চ থেকে দু’পক্ষই একে অপরকে নিশানাও করেছে বার বার। এমনকি বিজেপি দ্বিতীয় বার ক্ষমতায় আসার পর ও অমিত শাহ কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী হওয়ার পরে সেই দ্বন্দ্ব বেড়েছে বই কমেনি। তাই বৈঠক ঘিরে এ দিন আগ্রহের পারদ ছিল তুঙ্গে। তবে ‘সাংবিধানিক বাধ্যবাধকতা’ থেকেই এই সাক্ষাৎ বলে ব্যাখ্যা করেছেন মমতা।


మరింత సమాచారం తెలుసుకోండి: