দেশজুড়ে আর্থিক সংকট চরমে । প্রতিদিনিই বেকার হয়ে যাচ্ছে হাজার হাজার মানুষ । গাড়ি বিক্রি কমে গেছে । দেশের জিডিপি ৫ শতাংশ হয়ে গেছে । অনেকে আরও কমতে পারে বলে মনে করছে । এই পরিস্থিতি সরকারের একের পর এক সিদ্ধান্ত মানুষকে আরও অসহায় করে তুলেছে ।
ইন্দিরা জামানায় কালো টাকা রোখার জন্য এবং দেশের মানুষ সঞ্চয়ী করার জন্য ব্যাঙ্কে মেয়াদী আমানতে সুদের হার বাড়িয়ে ছিল । এতটাই বাড়িয়ে ছিল যে যেকোনো টাকা ৫ বছরে দ্বিগুণ হয়ে যেত । কিন্ত মোদী সরকার ক্ষমতায় আসার পর থেকে দিনের পর দিন মেয়াদী আমানতে সুদের পরিমাণ কমানো হয়েছে । এর প্রভাব পড়বে সরাসরি নিম্নবিত্ত , মধ্যবিত্ত পরিবারের উপর । বিশেষ করে যারা অবসর জীবনে আছেন তাঁদের উপরে বোঝা চাপানো হল বলে মনে করছে ওয়াকিবহাল মহল ।
আগষ্ট মাসে দুবার স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া আমানতে সুদের হার কমিয়েছিল । ২৬ আগষ্ট শেষবার মেয়াদী আমানতে সুদের হার কমায় স্টেট ব্যাঙ্ক ।তার ১৫ দিনের মধ্যে ফের স্থায়ী আমানতে সুদের হার কমানোয় উদ্বিগ্ন গ্রাহকেরা। প্রবীণ নাগরিকদের ক্ষেত্রেও কাটছাঁট করা হয়েছে এই সুদের হারে। স্থায়ী আমানতে পরিবর্তিত সুদের হার ১০ সেপ্টেম্বর থেকে কার্যকর হওয়ার কথা। এই নিয়ে এক বছরের মধ্যে পাঁচবার সুদ কমাল স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া।
স্থায়ী আমানতে সুদের হার কমানোর ফলে ছবিটা যে রকম দাঁড়াল, সেটা হল, ২৬ অগস্ট থেকে ১৮০ দিন থেকে ২১০ দিন স্থায়ী আমানতে পর্যন্ত সুদের হার কমে হয়েছিল ৬ শতাংশ। ১০ সেপ্টেম্বর থেকে তা কমে হবে ৫.৮০ শতাংশ। তেমন প্রবীণদের ক্ষেত্রে এই হার ৬.৫০ শতাংশ থেকে কমে হচ্ছে ৬.৩০ শতাংশ।
নতুন সুদের হার হবে  ২১১ দিন থেকে ১ বছরের কম পর্যন্ত স্থায়ী আমানতে সুদের হার কমে হল ৫.৮০ শতাংশ। প্রবীণদের ক্ষেত্রে ৬.৫০ শতাংশ থেকে ৬.৩০ শতাংশ। ১ বছর থেকে ২ বছরের কম পর্যন্ত স্থায়ী আমানতে সুদের হার ৬.৭০ শতাংশ থেকে কমে হল ৬.৫০ শতাংশ। প্রবীণদের ক্ষেত্রে যা কমে হল ৭.২০ শতাংশ থেকে ৭ শতাংশ। তবে ৭ দিন থেকে ৪৫ দিন পর্যন্ত স্থায়ী আমানত, ৪৬ দিন থেকে ১৭৯ দিন পর্যন্ত এবং ৩ বছরের বেশি স্থায়ী আমানতে সুদের হারের কোনও পরিবর্তন হয়নি। অর্থাৎ স্থায়ী আমানতে ২০ থেকে ২৫ বেসিস পয়েন্ট কমিয়েছে স্টেস ব্যাঙ্ক অব ইন্ডিয়া।
এসবিআই গ্রাহকদের মধ্যে নিম্নবিত্ত, মধ্যবিত্ত গ্রাহকের সংখ্যা অন্যান্য ব্যাঙ্কের তুলনায় সবচেয়ে বেশি। গ্রাহক হিসাবে প্রবীণ নাগরিকের সংখ্যা এসবিআইয়ে সর্বাধিক। ফের সুদের হার কমায় তাই দুশ্চিন্তায় তাঁরা। তবে যাঁরা গৃহঋণ নিয়েছিলেন তাঁদের মুখে কিছুটা হাসি ফুটিয়েছে এসবিআই। কারণ, স্থায়ী আমানতের পাশাপাশি গৃহ ঋণেও সুদের হার কমিয়েছে স্টেট ব্যাঙ্ক।
 


మరింత సమాచారం తెలుసుకోండి: