চলে গেলেন ফুটবল সম্রাট এডসন আরান্তেস ডো নাসিমেন্টো, গোটা দুনিয়া যাকে পেলে (Pele) নামে চেনে। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৮২ বছর। কোলন ক্যানসারে (Colon Cancer) আক্রান্ত হয়ে বছরখানেক ধরেই হাসপাতালে আসা-যাওয়া করছিলেন তিনি। কাতার বিশ্বকাপ (Qatar World Cup) শুরুর আগে অবস্থার অবনতি ঘটায় ফের হাসপাতালে নিয়ে যাওয়া হয়। ওখানকার শয্যায় শুয়েই নেইমারদের (Neymar) বিশ্বকাপ অভিযান দেখেন পেলে। কিন্তু এবার আর বাড়ি ফিরতে পারলেন না তিন বারের বিশ্বকাপ জয়ী।

ফুটবলের ইতিহাসে তিনিই একমাত্র মানুষ যিনি তিনবার বিশ্বকাপ জিতেছেন। ১৯৫৮, ১৯৬২ এবং ১৯৭০। '৫৮-র বিশ্বকাপের সময় পেলের বয়স ছিল মাত্র ১৭। ওই টুর্নামেন্টে ৬ গোল করেন, তার মধ্যে ছিল ফাইনালে জোড়া গোল। বিশ্বকাপের ফাইনালে খেলা এবং গোল করা সর্বকনিষ্ঠ ব্যক্তি আজও পেলেই। এ রেকর্ড এখনও ভাঙা সম্ভব হয়নি। খানিকটা কাছাকাছি গিয়েছিলেন কিলিয়ান এমবাপে (Kylian Mbappe)।

ক্লাব ফুটবলেও তাঁর অনন্য নজির রয়েছে। এখনকার ফুটবলারদের মতো ইউরোপে খেলতে আসেননি পেলে। প্রায় সারাজীবন ব্রাজিলের (Brazil) স্যান্টোস (Santos) ক্লাবেই খেলে গিয়েছেন। ১৯৫৬ সালের জুন মাসে ১৫ বছর বয়সি পেলেকে সই করিয়েছিল স্যান্টোস। সেখানে তিনি ছিলেন ১৯৭৪ সাল পর্যন্ত। লিগ জেতেন ১০ বার এবং দুবার কোপা লিবার্তোদোরেস। রেকর্ড বই বলছে, স্যান্টোসের হয়ে হাজারের উপর গোল করেছিলেন পেলে।

দেশের হয়ে ৯২ ম্যাচ খেলে ৭৭ বার জালে বল জড়িয়েছেন ফুটবল সম্রাট। ক্লাবস্তরে ১৩৬৪ ম্যাচে ১২৮২ গোল আছে তাঁর। যদিও এর বেশ কিছু আন-অফিসিয়াল ম্যাচ বলে ধরা হয়। ফিফার (FIFA) হিসেবে ক্লাব এবং দেশ মিলয়ে মোট ৭৬৭টি গোল করেছিলেন পেলে। তাঁর মৃত্যুতে শোকস্তব্ধ গোটা দুনিয়া। বিদায় ফুটবল সম্রাট...

మరింత సమాచారం తెలుసుకోండి: