বৈশাখ মাসের শুক্লপক্ষের তৃতীয়া তিথিতে 'অক্ষয় তৃতীয়া' (Akshaya Tritiya)-র পুজো হয়। মনে করা হয়, বৈশাখ মাসের শুক্লপক্ষের তৃতীয়ায় কোনও কিছু ঘরে আনলে, বা কোনও কাজ করলে তার 'ক্ষয়' হয় না। এদিন যা কিছু অর্জন করা হয়, তা কোনও দিনও নিঃশেষিত হয় না। সেই কারণেই এটি 'অক্ষয়' তৃতীয়া!
এ বছর অক্ষয় তৃতীয়ার দিনে ৫০ বছর পরে এক বিরল যোগ ঘটতে চলেছে। এবার মঙ্গল রোহিণী নক্ষত্রের শোভন যোগে পালিত হবে অক্ষয় তৃতীয়া। অক্ষয় তৃতীয়া উদযাপনে এমন শুভ যোগ বহু বছর পরে ঘটছে। ৫০ বছর পরে এই দিনে গ্রহগুলির অবস্থানও খুব বিশেষ হতে চলেছে। অক্ষয় তৃতীয়ায় চাঁদ তার উচ্চ রাশিতে থাকবে বৃষ রাশিতে এবং শুক্র থাকবে মীন রাশিতে। শনি থাকবে নিজের রাশি কুম্ভ রাশিতে, দেবগুরু বৃহস্পতি থাকবে নিজের রাশি মীন রাশিতে। অর্থাৎ এমন অনুকূল অবস্থানে ৪টি গ্রহ থাকা খুবই বিশেষ এবং শুভ।

কী কী করবেন?

* এই দিনের প্রতিটি সময় ও মুহূর্ত, নতুন কিছু কেনা ও বিনিয়োগের জন্য অত্যন্ত শুভ। তাই এই দিনটিতে সোনা কেনার পাশাপাশি অন্যান্য সামগ্রী ও রত্নও কেনা হয়। অনেকে হালখাতাও করে থাকেন।

* এই দিনটিকে দেবী অন্নপূর্ণার আগমনের দিন হিসেবে ধরা হয়। অন্নপূর্ণা মানেও তো ঐশ্বর্য ও শস্য-শ্যামলা হওয়ার উৎসব। তাই মা অন্নপূর্ণা-কে সন্তুষ্ট করতে এই দিনে বাঙালিরা সোনা কেনেন।

* গ্রহ-নক্ষত্রের এমন শুভ অবস্থানের কারণে অক্ষয় তৃতীয়ার দিন দান করলে অনেক পুণ্য লাভ হবে। এর পাশাপাশি জীবনের বিভিন্ন ক্ষেত্রেও শুভ ফল পাওয়া যাবে।

অক্ষয় তৃতীয়া' ২০২২-র দিনক্ষণ

* আগামী ৩ মে (বাংলায় ১৯ বৈশাখ) অক্ষয় তৃতীয়ার শুভ তিথি পড়েছে।

*  ২ মে রাত ৩:১৭ মিনিট থেকে ৩ মে ভোর ৫: ২৫ মিনিট পর্যন্ত তৃতীয়া থাকবে। এই বছর দীর্ঘক্ষণ থাকছে তৃতীয়া।

অক্ষয় তৃতীয়া ২০২২-র অমৃতযোগ

দিবা ঘ ৭।৩৭ গতে ১০। ১৪ মধ্যে ও ১২।৫১ গতে ২।৩৬ মধ্যে ও ৩।২৯ গতে ৫।১৩ মধ্যে এবং রাত্রি ঘ ৬।৪৯ মধ্যে ও ৯।০ গতে ১১।১১ মধ্যে ও ১।২২ গতে ২।৪৯ মধ্যে।  

మరింత సమాచారం తెలుసుకోండి: